সর্বশেষ
মঙ্গলবার ১১ই আষাঢ় ১৪২৬ | ২৫ জুন ২০১৯

এবার বিপিও সম্মেলনে ৩০০ শিক্ষার্থী চাকরি পেলো

শনিবার, জুলাই ৩০, ২০১৬

475945088_1469873015.jpg
বিডিলাইভ ডেস্ক :
দেশের তরুণ-তরুণীদের বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতে বেশি করে আগ্রহী করে তুলতে এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারে এই খাতের অবস্থানকে তুলে ধরতে রাজধানীতে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়ে গেলো বিপিও সম্মেলন-২০১৬।

এবারের সম্মেলনে ৩০০ শিক্ষার্থীকে সংশ্লিষ্ট খাতে চাকরির ব্যবস্থা করা হয়েছে। বিপিও খাতে কল সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অন স্পট চাকরির নিয়োগপত্র পেয়েছে এই ৩০০ ভাগ্যবান।

গত বছর ওই সম্মেলনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সদস্যভুক্ত ছ'টি প্রতিষ্ঠানে তাৎক্ষণিকভাবে ২৩৫ শিক্ষার্থীকে চাকরি দেয়া হয়। এবারও তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীদের এই খাতে চাকরি দেয়া হলো।

এবারের সামিটের উপজীব্য হিসেবে নেয়া হয়েছে 'স্থানীয় অভিজ্ঞতা, বৈশ্বিক ব্যবসা'। দু'দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে তথ্যপ্রযুক্তি বিভাগ, তথ্যপ্রযুক্তি অধিদফতর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)।

বর্তমানে বাংলাদেশের বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) ব্যবসার অগ্রগতি সন্তোষজনক যার বর্তমান বাজার মূল্য ১৮০ মিলিয়ন ডলার। ভারত, শ্রীলঙ্কা ও ফিলিপাইন বিপিও সেক্টরে সবচেয়ে ভালো করেছে। বিপিও সেক্টরে সারা বিশ্বের ৬০০ বিলিয়ন ডলারের মধ্যে ভারত ১০০ বিলিয়ন, ফিলিপাইন ১৬ বিলিয়ন এবং শ্রীলঙ্কা ২ বিলিয়ন ডলার আয় করছে।

বাংলাদেশের লক্ষ্য স্থানীয় বাজার সম্প্রসারণ ও বৈশ্বিক বাজারে প্রতিযোগিতার মাধ্যমে ২০২১ সালের মধ্যে এই খাত হতে ১ বিলিয়ন ডলার আয় এবং ৫ লাখ তরুণ-তরুণীর কর্মস্থান সৃষ্টি।


ঢাকা, শনিবার, জুলাই ৩০, ২০১৬ (বিডিলাইভ২৪) // এই লেখাটি ৫৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন