সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

কিন্তু কেন-১: আকাশের তারারা জ্বলে-নিভে কেন?

কিন্তু কেন

রবিবার, সেপ্টেম্বর ৪, ২০১৬

1627329578_1472999587.jpg
বিডিলাইভ ডেস্ক :
দৈনন্দিন জীবনে আমরা অনেক কিছুর অভিজ্ঞতা অর্জন করি। তা আমাদের কাছে এতোটাই স্বাভাবিক মনে হয় যে, সেটা নিয়ে আমাদের মনে কোনো প্রশ্ন জাগে না। অথচ একটু দূরে গিয়ে ভাবলেই হয়তো দেখা যাবে এর পেছনে আছে কোনো চমৎকার কারণ।
প্রতিদিনের জীবনের এমন কিছু 'কেন'-এর উত্তর নিয়েই আমাদের এই আয়োজন। ধারাবাহিকভাবে নতুন কিছু জানার ও জানানোর একটা ক্ষুদ্র চেষ্টা- 'কিন্তু কেন?'

আজকের বিষয়টি হচ্ছে, আকাশের তারা মিটমিট করে জ্বলে কেন?

আমরা জানি, আমাদের সূর্য হচ্ছে একটি নক্ষত্র। নক্ষত্রদের নিজস্ব আলো আছে। বহু আলোকবর্ষ দূর হতে নক্ষত্রদের জ্বলতে দেখা যায়। এরাই রাতের আকাশের তারা হিসেবে পরিচিত। মিট মিট করে জ্বলে এইসব তারা। কিন্তু আমাদের সূর্য কি মিটমিট করে? মোটেই না। তাহলে?

আসলে যদিও আমরা দেখি যে আকাশের তারারা জ্বলে-নিভে, আসলে তা সত্য না। এটা আমাদের সাথে প্রকৃতির একপ্রকারের খেলা বলা চলে।

আমাদের বায়ুমণ্ডলের কারসাজি এটা। বায়ুমণ্ডল একটি অসম মাধ্যম। অর্থাৎ বিভিন্ন মানের তাপ, ঘনত্ব, গ্যাসীয় স্তর আছে এই বায়ুমণ্ডলে। আবার আলোর একটা ধর্ম হচ্ছে- অপেক্ষাকৃত হালকা বা ঘন মাধ্যমে আসলে আলো বেঁকে যায়। তাই আমাদের বায়ুমণ্ডলের অসমতার কারণে আলো বার বার তার দিক পরিবর্তন করে।

এর ফলে বার বার আলোর উজ্জ্বলতার রদবদল ঘটে। তাই দূর থেকে আমাদের কাছে মনে হয় তারারা যেন মিটিমিটি জ্বলছে।

তবে যাই হোক না কেন, এটি প্রকৃতিরই এক কারসাজী। আর অবশ্যই মনমুগ্ধকর। মিট মিট না করলে আমাদের কতো চমৎকার গান লেখা হতো না। আমাদের কখনো পড়া হতো না-
'Twinkle, twinkle, little star,
How I wonder what you are.'


ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৪, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২৩০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন