bdlive24

বিদেশে উচ্চশিক্ষা: কাগজপত্রের ঝামেলা এড়ানো যায় যেভাবে

বৃহস্পতিবার সেপ্টেম্বর ০৮, ২০১৬, ১২:৪৮ পিএম.


বিদেশে উচ্চশিক্ষা: কাগজপত্রের ঝামেলা এড়ানো যায় যেভাবে

বিডিলাইভ ডেস্ক: বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ অনেকের কাছেই স্বপ্নের মত ব্যাপার। বাংলাদেশের শিক্ষার্থীরাও বর্তমানে বিদেশে গিয়ে উচ্চশিক্ষা নিচ্ছে। আবার অনেকেই দেশের বাইরে গিয়ে পড়াশোনার জন্য নিজেকে প্রস্তুত করছেন। তবে এক্ষেত্রে ছোটখাট কিছু ভুলের কারণে অনেকের এই স্বপ্ন স্বপ্নই রয়ে যায়। বিদেশে উচ্চশিক্ষা নেয়ার জন্য যারা ইচ্ছুক তাদের কাগজপত্রের ব্যপারে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ:

- উচ্চশিক্ষা গ্রহণে বিদেশে যাওয়ার জন্য আগ্রহী পার্থীদের সার্টিফিকেট কখনো লেমিনেট করা যাবে না। ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে যাওয়ার ক্ষেত্রে এই কাজগুলো ভুলেও করা যাবে না। কারণ অ্যামব্যাসি লেমিনেট করা সার্টিফিকেট গ্রহণ করে না।

- সার্টিফিকেট শিক্ষাবোর্ড থেকে সত্যায়িত করানোর পর শিক্ষা মন্ত্রনালয় কিংবা পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে মূলকপিগুলো সত্যায়িত করানো যাবে না।

- বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কেবল নোটারি পাবলিক থেকে সত্যায়িত ও পররাষ্ট্র মন্ত্রনালায় থেকে সত্যায়িত করার দরকার পড়ে।

- বিশেষ কিছু দেশের ক্ষেত্রে অ্যামব্যাসির সত্যায়িত ছাড়া আবার গ্রহণযোগ্য হবে না। যেমন জার্মানি ও পোল্যান্ডের ক্ষেত্রে তাদের অ্যামব্যাসি বা কোনো কন্সুলার মিশন থেকে সত্যায়িত করে নিতে হবে। ভুলেও কখনো মূলকপি নোটারি করানো যাবে না।

একটি কথা সব সময় মাথায় রাখতে হবে, দেশে অনেক দালাল চক্র রয়েছে যারা নিজেরাই ভুয়া সিল নিয়ে ঘুরে এবং নানাভাবে প্রলোভন দেখিয়ে সেই ভুয়া সিল দিয়ে সার্টিফিকেট সত্যায়িত করিয়ে দেয়। তাই, এদের কাছ থেকেও সাবধান থাকতে হবে।


ঢাকা, সেপ্টেম্বর ০৮(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.