bdlive24

বিদ্যুৎ বিলের হিসাব নির্ভুলে ডেসকোর ক্যালকুলেটর

শুক্রবার সেপ্টেম্বর ২৩, ২০১৬, ০৮:১৩ পিএম.


বিদ্যুৎ বিলের হিসাব নির্ভুলে ডেসকোর ক্যালকুলেটর

বিডিলাইভ রিপোর্ট: বিদ্যুৎ বিলের সহজ হিসাব রাখার জন্য ডেসকো (ঢাকা ইলেক্ট্রিসিটি কোম্পানি লিমিটেড) এনেছে ডেসকো অ্যাপ্লায়েন্স ক্যালকুলেটর। এই ক্যালকুলেটর ব্যবহার করে প্রতিটি ইলেকট্রিক যন্ত্রপাতি কী পরিমাণ বিদ্যুৎ টানছে তা জানা যাবে। তাই বিদ্যুত বিল কেন বেশী আসলো কিংবা কি পরিমান বিল আসলো তা নিয়েও নিশ্চিত থাকা যাবে।

এই ক্যালকুলেটরে সাত কলামের একটি টেবিল আছে যা পূরণ করে বৈদ্যুতিক যন্ত্রগুলোর বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ জানা যাবে। টেবিলটির ১ম কলামে সম্ভাব্য সব ধরণের ইলেকট্রিক যন্ত্রের নাম দেয়া থাকে। পরবর্তী কলামগুলোতে আছে বিভিন্ন ওয়াটের অপশন, যন্ত্রের সংখ্যা (কয়টি ব্যবহার করা হয়), মোট লোড, ব্যবহারের সময় (ঘণ্টায়), দিন (কত দিন ব্যবহার হয়) এবং সব শেষে মোট ইউনিট।

ব্যবহৃত যন্ত্রের ঘরে নির্ধারিত ওয়াট বেছে নিয়ে যন্ত্রটির সংখ্যা বসিয়ে “মোট লোড” ঘরে ক্লিক করলেই তা চলে আসবে। এরপর দিনে কত ঘণ্টা এবং মাসে কত দিন ব্যবহার হয় তার পরিমাণ লিখে “মোট ইউনিট” ঘরে ক্লিক করলেই পাওয়া যাবে যন্ত্রটির মাসিক ব্যবহৃত ইউনিটের হিসাব। এইভাবে অন্যান্য যন্ত্রের মোট ইউনিট বের করতে হবে।

একসাথে একাধিক যন্ত্রের ইউনিট হিসাব করা যাবে। একাধিক যন্ত্রের “মোট লোড ও মোট ইউনিটের” যোগ ফল সবার নীচে “মোট লোড ও মোট ইউনিটের” ঘরে পাওয়া যাবে। এখন সরকার কর্তৃক নির্ধারিত প্রতি ইউনিট মূল্যে দিয়ে গুণ করলেই আমরা মাসের বিদ্যুৎ বিলের হিসাব পেয়ে যাব।


ঢাকা, সেপ্টেম্বর ২৩(বিডিলাইভ২৪)// এস এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.