bdlive24

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ

রবিবার অক্টোবর ০২, ২০১৬, ০৯:৩৪ এএম.


সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ

বিডিলাইভ ডেস্ক: বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সরকারের মধ্যে 'ওয়ার্ক এন্ড হলিডে' নামক এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির মূল লক্ষ বাংলাদেশের অনার্স ডিগ্রিধারী শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় কর্মসংস্থানের সুযোগ। এ চুক্তির আওতায় বাংলাদেশ থেকে ১০০ নাগরিককে এক বছরের জন্য এই ওয়ার্ক অ্যান্ড হলিডে ভিসা দেওয়া হবে।

বাসস- এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ১ অক্টোবর থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত।

আবেদনকারী নাগরিকের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে এবং অবশ্যই অবিবাহিত হতে হবে। এই ভিসার আওতায় ভিসাপ্রাপ্ত নাগরিক অস্ট্রেলিয়ায় বৈধভাবে কাজ করতে ও যে কোনো জায়গায় ভ্রমণ করতে পারবেন।

অপরদিকে অস্টেলিয়া থেকে সমসংখ্যক নাগরিকও বাংলাদেশে 'ওয়ার্ক অ্যান্ড হলিডে' ভিসার সুবিধায় সমান সুবিধা পাবেন। এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই স্নাতক (পাস কোর্স অন্তর্ভুক্ত) ডিগ্রিধারী হতে হবে। আবেদনকারীকে অবশ্যই 'আইইএলটিস'-এ ৫ দশমিক ৫ স্কোর থাকতে হবে এবং তা কমপক্ষে আগামী এক বছর মেয়াদ থাকতে হবে।

আবেদনকারী অথবা তার অভিভাবকের অবশ্যই ব্যাংক অ্যাকাউন্টে পাঁচ লাখ টাকা থাকতে হবে এবং এ-সংক্রান্ত ছয় মাসের ব্যাংক স্টেটম্যান্ট দিকে হবে। ভিসা অনুমোদন হবে অস্ট্রেলিয়া থেকে। প্রার্থীকে ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসে যেতে হবে না। পুলিশ ক্লিয়ারেন্সের জন্য থানা বা জেল পুলিশ দপ্তরেও যেতে হবে না। সব কাজ অস্ট্রেলিয়ান ইমিগ্রেশন দপ্তর থেকে করা হবে।

বাংলাদেশের অভ্যন্তরে থেকেই এই আবেদন করতে হবে। অন্য কোথাও থেকে এই আবেদন করলে তা কার্যকর হবে না। এর আগে এই ভিসায় যারা অস্ট্রেলিয়া ভ্রমণ করেছেন, তারা আর এই সুবিধা ভোগ করতে পারবেন না। বাংলাদেশের নাগরিক যারা 'ওয়ার্ক অ্যান্ড হলিডে' ভিসায় অস্ট্রেলিয়ায় যাবেন তাদের দেশে ফিরে এক মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিজ্ঞতা অর্জনের একটি প্রতিবেদন দাখিল করতে হবে।


ঢাকা, অক্টোবর ০২(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.