bdlive24

চাকরির পরীক্ষার প্রস্তুতি নিবেন যেভাবে

মঙ্গলবার অক্টোবর ২৫, ২০১৬, ০৪:০০ পিএম.


চাকরির পরীক্ষার প্রস্তুতি নিবেন যেভাবে

বিডিলাইভ ডেস্ক: শিক্ষাজীবন শেষে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে ক্যারিয়ার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নেওয়া। আপনি কোন পেশায় যেতে চান সে বিষয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। তবে যে পেশাতেই যান না কেন পয়োজন সঠিক প্রস্তুতি। আর এক্ষেত্রে একটু সচেতন না হলে পছন্দের চাকরিটি হাতছাড়া হতে পারে।

ডিগ্রিই আমাদের দেশে চাকরিতে আবেদনের প্রধান যোগ্যতার মাপকাঠি। কিন্তু চাকরি পেতে হলে অনেক ক্ষেত্রে ডিগ্রির পাশাপাশি প্রয়োজন নানা প্রস্তুতি। দেখে নিন চাকরির পরীক্ষার আগে যে বিষয়গুলো সম্পর্কে সচেতন হতে হবে-

মৌলিক বিষয়
সাধারণ জ্ঞানের বিষয়গুলো প্রধানত দুই ভাগে বিভক্ত-বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলি। এক্ষেত্রে প্রথমে আয়ত্তে আনতে হবে বাংলাদেশ ও আন্তর্জাতিক অংশের গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়গুলো। এছাড়া শুধু সংক্ষিপ্ত প্রশ্নগুলো না পড়ে বিস্তারিত জানার চেষ্টা করতে হবে। বিষয় সম্পর্কে পরিষ্কার ধারণা থাকলে পরীক্ষার হলে সহজেই সঠিক উত্তরটি বাছাই করা যাবে।

দীর্ঘমেয়াদি পরিকল্পনা
চাকরির পরীক্ষায় নিজের অবস্থান নিশ্চিত করতে হলে আপনাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে। এক্ষেত্রে কিছু বিষয়ের প্রতি নজর রাখা জরুরি। তাই আপনাকে শিক্ষাগত যোগ্যতার সাথে সঙ্গতিপূর্ণ ক্যারিয়ার টার্গেট করতে হবে। টার্গেট অনুযায়ী আপনাকে নিয়মিত অনুশীলন করতে হবে।

কখন প্রস্তুতি নিবেন
শিক্ষাজীবনের শুরু থেকেই চাকরির প্রস্তুতি নিতে থাকুন। তা নাহলে শিক্ষাজীবন শেষে চাকরির জন্য প্রস্তুতি নিতে শুরু করলে আপনাকে চাকরি না পাওয়া পর্যন্ত প্রতিদিন আট থেকে দশ ঘণ্টা সময় প্রস্তুতির জন্য ব্যয় করতে হবে। যারা উচ্চ শিক্ষার শুরু থেকে প্রস্তুতি নিতে থাকেন তারা প্রাতিষ্ঠানিক পড়াশুনার পাশাপাশি চাকরির পরীক্ষার জন্য একটি মানসিক প্রস্তুতি স্মরণে রাখেন। এক্ষেত্রে তারা অবসর সময়টাকে কাজে লাগান।

খোঁজ-খবর
কোন ধরনের চাকরির জন্য কি ধরনের প্রস্তুতি দরকার। সে সম্পর্কে আগেই খোঁজ-খবর নিতে হবে। যেমন- শিক্ষক হতে চাইলে আপনাকে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে হবে। তাই এখনই শিক্ষক নিবন্ধনের জন্য প্রস্তুতি নিন। তাই যে পেশা আপনি বেছে নিয়েছেন, সে সম্পর্কে খোঁজ-খবর নিতে শুরু করুন আগে থেকেই। সেই পেশার জন্য বিশেষ কোনো প্রশিক্ষণ বা স্কিলের দরকার হলে, রপ্ত করতে শুরু করুন আগে থেকেই। যদি কোনো কম্পেটেটিভ পরীক্ষা দিতে হলে শুরু করুন প্রস্তুতি।

জীবনবৃত্তান্ত তৈরি
চাকরির আবেদন করার সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় আপনার জীবনবৃত্তান্ত। কারণ, চাকরিদাতার কাছে সেটাই আপনার প্রথম ইম্প্রেশন। অতএব, নিজের জীবনবৃত্তান্তটি ভালোভাবে তৈরি করে রাখুন। ইন্টারনেট ঘাঁটলেই পেয়ে যাবেন ভালো সিভি তৈরি করার অনেক উপায়। তা থেকে বেছে নিয়ে যুগোপযোগী একটি জীবনবৃত্তান্ত তৈরি করে ফেলুন।

সাম্প্রতিক বিষয়ে জোর
নিয়োগ পরীক্ষায় সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি থেকে অনেক প্রশ্ন আসে। সাধারণ জ্ঞানের বই 'নতুন বিশ্বের' লেখক ও মাসিক কারেন্ট অ্যাফেয়ার্সের সহসম্পাদক রেজাউল করিম জানান, যেসব তথ্য প্রায়ই পরিবর্তন হচ্ছে যেমন-বিভিন্ন প্রভাবশালী দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, সম্মেলন, খেলাধুলা, পুরস্কারের সর্বশেষ তথ্য বেশি গুরুত্বপূর্ণ। জানতে হবে বিভিন্ন জরিপ ও গবেষণার হালনাগাদ তথ্য। আন্তর্জাতিক ক্ষেত্রে বেশি গুরুত্বপূর্ণ দক্ষিণ এশিয়া ও বাংলাদেশের সঙ্গে সম্পর্কিত বিষয়াবলি। উদাহরণ হিসেবে বলা যায়, সম্প্রতি নোবেল পুরস্কার ঘোষণা করা হলে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে এশিয়ার বা মুসলিম কেউ থাকলে তা থেকে প্রশ্ন আসার সম্ভাবনা বেশি।

বিগত বছরের প্রশ্নপত্র
বিভিন্ন নিয়োগ পরীক্ষার বিগত বছরের প্রশ্নপত্র সমাধান করলে বেশ কাজে দেবে। কেননা বিগত বছরের প্রশ্ন থেকে প্রায় সবক্ষেত্রেই প্রতিবছরই প্রশ্ন থাকে। তাই দেখতে হবে বিগত বছরের প্রশ্ন।

প্রতিষ্ঠানভেদে নিয়োগ পরীক্ষার প্রশ্নের ধরন ভিন্ন হয়। ব্যাংক নিয়োগ পরীক্ষায় অন্যান্য বিষয়ের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক অর্থনীতি, মুদ্রাব্যবস্থা, নতুন ব্যাংক বা অর্থনৈতিক সংস্থার প্রধান, শিক্ষক নিয়োগে শিক্ষাসংক্রান্ত বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। সাধারণ জ্ঞানের বইয়ে গুরুত্বপূর্ণ টপিক দাগিয়ে নেওয়া যেতে পারে। প্রস্তুতির সময় এসব বিষয়ে জোর দিতে হবে।

সহায়ক
বাজারে অনেক প্রকাশনীর সাধারণ জ্ঞানের বই পাওয়া যায়। এর মধ্যে আজকের বিশ্ব, নতুন বিশ্ব, এমপিথ্রি, জ্ঞানকোষ, মেট্রিক্স, ক্যারিয়ার এইড, কনফিডেন্স চাকরি প্রার্থীদের কাছে বেশ জনপ্রিয়। জব সলিউশন থেকে নিয়োগ পরীক্ষার সাধারণ জ্ঞানের প্রশ্ন সমাধান করলে কাজে দেবে। নিয়োগ পরীক্ষাসংশ্লিষ্ট সাধারণ জ্ঞান এবং বিগত বছরের প্রশ্নসংবলিত বই পাওয়া যায়, প্রস্তুতির ক্ষেত্রে এগুলো বেশ সহায়ক।

কোনো তথ্য ভুল মনে হলে রেফারেন্স বই ও ইন্টারনেট ঘেঁটে জানতে হবে সঠিক তথ্য। সাম্প্রতিক তথ্যের জন্য মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড পড়তে হবে। প্রতিদিন রেডিও-টেলিভিশনের খবর শুনতে হবে, নিয়মিত পড়তে হবে অন্তত দুটি দৈনিক পত্রিকা।


ঢাকা, অক্টোবর ২৫(বিডিলাইভ২৪)// টি এ
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.