bdlive24

ভারতে পড়াশোনার সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

রবিবার নভেম্বর ১৩, ২০১৬, ০৩:৫৩ পিএম.


ভারতে পড়াশোনার সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

বিডিলাইভ ডেস্ক: ভারতের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন’ (নিড) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ডিজাইনিংয়ের দিক বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোর কাতারেই রাখা হয় নিডকে। নিডের এবারের শিক্ষাবর্ষে বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশি শিক্ষার্থীদেরও ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশি শিক্ষার্থীরা যেসব কোর্সে আবেদন করতে পারবেন সেগুলোর মধ্যে রয়েছে-  

ব্যাচেলর অব ডিজাইন (বিডিজ)
ব্যাচেলর অব ডিজাইন প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে প্রতিষ্ঠানটির আহমেদাবাদ ক্যাম্পাসে। চার বছর মেয়াদি এই কোর্সে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারবেন ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, কমিউনিকেশন ডিজাইন, টেক্সটাইল ডিজাইন এবং অ্যাপারেল ও লাইফস্টাইল অ্যাকসেসরিস ডিজাইন অনুষদের বিভিন্ন বিষয়ে। তবে মূল কোর্স শুরুর আগে এক বছরের প্রাথমিক প্রোগ্রামিং কোর্স শেষ করতে হবে।

মাস্টার অব ডিজাইন (এমডিজ)
দুই বছর ছয় মাস মেয়াদি মাস্টার্স অব ডিজাইন (এমডিজ) প্রোগ্রামটিতে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারবেন আহমেদাবাদ, ব্যাঙ্গালুরু ও গান্ধীনগর ক্যাম্পাসে। ক্যাম্পাসগুলোতে অ্যানিমেশন ডিজাইনিং, গেম ডিজাইনিং, টেক্সটাইল ডিজাইনিং, গ্রাফিক ডিজাইনিংসহ ১৮টি বিষয়ে পড়াশোনার সুযোগ থাকছে।

গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ডিজাইন (জিডিপিডি)
চার বছর মেয়াাদ এই ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন প্রতিষ্ঠানটির কুরুক্ষেত্র ও ভিজায়ওয়াদা ক্যাম্পাসে। তবে মূল কোর্স শুরুর আগে এক বছরের প্রাথমিক প্রোগ্রামিং কোর্স সম্পন্ন করতে হবে শিক্ষার্থীদের।

আবেদন প্রক্রিয়া
ভর্তিচ্ছু শিক্ষার্থীরা কোর্সগুলোর জন্য আবেদন করতে পারবেন ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন’-এর ওয়েবসাইটের মাধ্যমে। এ ক্ষেত্রে প্রার্থীকে অনলাইনে চারটি ধাপ অনুসরণ করতে হবে। নিডের ওয়েবসাইটে (admissions.nid.edu) রেজিস্ট্রেশনের মাধ্যমে শুরু হবে প্রথম ধাপ। দ্বিতীয় ধাপে প্রার্থীদের সম্পর্কে বিভিন্ন তথ্য চাওয়া হবে। সেখানে ব্যক্তিগত, শিক্ষাজীবন ও পেশাগত অভিজ্ঞতা সম্পর্কে বিভিন্ন তথ্য দিতে হবে। এরপর তৃতীয় ধাপে ছবি, স্বাক্ষরসহ বিভিন্ন সনদের কপি জমা দিতে হবে প্রার্থীদের। চতুর্থ ধাপে কোর্স ফি পরিশোধ ও আবেদন ফরমের প্রিন্ট কপি সংগ্রহের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শেষ হবে।

আবেদনের শেষ তারিখ
কোর্সগুলোতে আবেদনের সুযোগ থাকবে ২৮ নভেম্বর পর্যন্ত। আবেদনকারীদের ৮ জানুয়ারি, ২০১৭ তারিখে মেধা যাচাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিস্তারিত জানতে দেখুন ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন’ প্রকাশিত বিজ্ঞাপন-


ঢাকা, নভেম্বর ১৩(বিডিলাইভ২৪)// টি এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.