bdlive24

তেলাপোকা বিলুপ্ত হলে মানুষের অস্তিত্বে প্রভাব পড়বে!

সোমবার নভেম্বর ১৪, ২০১৬, ০৮:৫০ এএম.


তেলাপোকা বিলুপ্ত হলে মানুষের অস্তিত্বে প্রভাব পড়বে!

বিডিলাইভ ডেস্ক: তেলাপোকা দেখে ভয় পায় না বা ঘৃনা করেনা এমন মানুষ খুব কমই আছে। এই বিরক্তিকর প্রাণীকে খতম করতে ঘরের এই কোনা থেকে ওই কোনা ছোটাছুটি করতে হয় অনেকই। কিন্তু জানেন কি, আমাদের বেঁচে থাকার জন্য তেলাপোকার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে!

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শ্রিনি কামভাপটিয়া তেলাপোকার উপর গবেষণা করে জানান, পৃথিবীতে অনেক প্রাণীই আছে যারা তেলাপোকা শিকার করে বেঁচে থাকে। যেমন- ইঁদুর। আবার পৃথিবীর কিছু অঞ্চলের মানুষও তেলাপোকা খায়। তেলাপোকা বিলুপ্ত হয়ে গেলে মানুষ ও ইঁদুর বিলীন হয়ে যাবে, এমন নয়। তবু তেলাপোকা না থাকার প্রভাব পড়বে পৃথিবীতে।

এই জীববিজ্ঞানী আরো জানান, তেলাপোকা বিলীন হলে তেলাপোকা ভক্ষণকারী পাখি ও প্রাণী, যেমন- বিড়াল, নেকড়ে, নির্দিষ্ট প্রজাতির সরীসৃপ, ঈগল ও পাখিদের বিভিন্ন প্রজাতি ইত্যাদির ওপর প্রভাব পড়বে। নির্দিষ্ট কিছু প্রাণী আছে, যেমন- একধরনের বোলতা বেঁচে থাকার জন্য পুরোপুরিভাবে তেলাপোকার ওপর নির্ভর করে। তাই তেলাপোকা না থাকলে এই ধরনের বোলতা পুরোপুরি বিলুপ্ত হয়ে যাবে।

শ্রিনির মতে, বেশির ভাগ তেলাপোকা ক্ষয়িষ্ণু জৈব পদার্থ আহার করে থাকে, যা বায়ুমণ্ডলের নাইট্রোজেনকে বন্দি করে। জঙ্গলে তেলাপোকা ক্ষয়িষ্ণু পাতা ও কাঠ ভক্ষণ করে। যখন তেলাপোকা মলত্যাগ করে তখন মাটির সঙ্গে নাইট্রোজেন মিশে যায়। গাছের বৃদ্ধির জন্য নাইট্রোজেন অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান এবং তাই অরণ্যের জন্যও অত্যাবশ্যকীয়। অরণ্য আমাদের টিকে থাকার জন্য কতটা গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য।

পৃথিবীতে প্রায় ১০ হাজার প্রজাতির তেলাপোকা আছে বলেও জানান তিনি। এদের মধ্যে কিছু প্রজাতি আছে যারা আসলেই বেশ আকর্ষণীয়। কিছু আছে যা জোনাকির মতোই অন্ধকারে আলো বিকিরণও করতে পারে। তেলাপোকা উষ্ণ ও গ্রীষ্মমণ্ডলীয় আবহাওয়ায় বাস করে। ৩০০ মিলিয়ন বছর আগের তেলাপোকার জীবাশ্ম পাওয়া গেছে।

অন্যদিকে বিজ্ঞানীরা বলছেন, তেজস্ক্রিয়তার মধ্যেও তেলাপোকা বেঁচে থাকতে পারে, যা মানুষের পক্ষে সম্ভব নয় এবং এরা এক মাস পর্যন্ত না খেয়েও বাঁচতে পারে। এদের সহ্য ক্ষমতাও অত্যধিক।


ঢাকা, নভেম্বর ১৪(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.