bdlive24

একটি মশার কয়েলে ৫৭টি সিগারেটের ধোঁয়ার সমান ক্ষতি!

বুধবার নভেম্বর ১৬, ২০১৬, ০৫:৩৪ এএম.


একটি মশার কয়েলে ৫৭টি সিগারেটের ধোঁয়ার সমান ক্ষতি!

বিডিলাইভ ডেস্ক: সাধারনত মধ্যবিত্য পরিবারগুলোতে  দেখা যায় মশা তাড়াতে কয়েল জালাতে। যাতে রাতের বেলায় একটু শান্তিতে ঘুমানো যায়। আপনি শান্তিতে ঘুমাচ্ছেন ঠিকই কিন্তু মশার কয়েল অন্য দিক দিয়ে আপনার অনেক বড় ক্ষতি করছে। একটি মশার কয়েলে ৫৭টি সিগারেটের ধূমপানের সমান ক্ষতি হয়।

বায়ুদূষণ নিয়ে আলোচনার জন্য সম্প্রতি ভি সিটিজেন অ্যাকশন নেটওয়ার্ক (ভিসিএএন) ভারতের মুম্বাইয়ে একটি প্যানেল আলোচনার আয়োজন করে। এতে বক্তব্য রাখার সময় শ্বাস-প্রশ্বাসের চিকিৎসক ও পরামর্শক ড. সুজিত রাজন বলেন, "আপনি যখন একটি মশার কয়েল জ্বালান এবং এর ফলে রাতভর আপনার ঘরে যে দূষণ সৃষ্টি হয় তা ৫৭টি সিগারেট পানের ফলে সৃষ্ট ক্ষতির সমপরিমাণ ক্ষতি করে।"

এ সময় রাজ্য সরকার, ডাক্তার, গবেষক, ট্রাফিক পুলিশ কর্মকর্তা এবং নাগরিকরা দেশে বায়ুদূষণের হুমকি মোকাবিলার উপায়গুলো নিয়ে আলোচনা করেন। এদিন ইউনিসেফ টুইটারে পোস্ট করা এক বার্তায় জানিয়েছে, দিল্লিতে যে ভয়ানক মাত্রার দূষণ সৃষ্টি হয়েছে তা প্রতিদিন একটি শিশুর ২৫টি সিগারেটের ধূমপানের ফলে সৃষ্ট ক্ষতির সমান ক্ষতি করছে।

এ ছাড়া বায়ুদূষণের ফলে ক্যান্সার, বন্ধ্যাত্ব এবং টাইপ টু ডায়াবেটিসের মতো রোগেরও সৃষ্টি হয়। বায়ু দূষণের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ট্রাফিক পুলিশরা। সূত্র : ডিএনএ ইন্ডিয়া


ঢাকা, নভেম্বর ১৬(বিডিলাইভ২৪)// ম র
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.