সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

বিভক্ত হয়ে যাচ্ছে স্যামসাং

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০১৬

1050577584_1480408887.jpg
বিডিলাইভ রিপোর্ট :
মঙ্গলবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, সাউথ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিক্স ভাগ হয়ে একটি থেকে দু’টি আলাদা প্রতিষ্ঠান হওয়ার কথা ভাবছে। বিখ্যাত স্মার্টফোন নির্মাতা কোম্পানি এটি। গ্যালাক্সি নোট সেভেন কেলেঙ্কারির পর থেকেই এর বড় বড় বিনিয়োগকারীদের কাছ থেকে চাপের সম্মুখীন হতে হচ্ছে তাদের।

এসব বিনিয়োগকারীদের দাবি, বিশাল এই প্রতিষ্ঠানটিকে দু’ভাগ করে একটি হোল্ডিং ইউনিট এবং একটি পরিচালনা কোম্পানি প্রতিষ্ঠা করা হোক। এতে শেয়ার হোল্ডারদের কাছে স্যামসাংয়ের দর বাড়বে। এক বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, আগে প্রতিষ্ঠানের বাইরে থেকে বেশ কয়েকজন উপদেষ্টা ও পরীক্ষককে বিস্তারিত রিভিউ করার জন্য আনা হবে। যাতে করে সবচেয়ে সন্তোষজনক একটা কর্পোরেট কাঠামো তৈরি করা যায়।

সবকিছুর পর ২০১৬ এবং ২০১৭ এর উদ্বৃত্ত অর্থের অর্ধেক ওশয়ার হোল্ডারদেরকে দেয়ার কথা জানিয়েছে স্যামসাং। পাশাপাশি গত বছরের তুলনায় ২০১৬ সালের ডিভিডেন্ড ৩৬ শতাংশ বাড়ানোর কথাও বলা হয়েছে।

এছাড়াও প্রতিষ্ঠানটি ভালোভাবে পরিচালনার জন্য স্যামসাং অন্তত একজন নতুন, আন্তর্জাতিক ও স্বাধীন বোর্ড মেম্বার মনোনীত করার ঘোষণা দিয়েছে। এর সঙ্গে গঠন করা হবে একটি আলাদা গভর্ন্যান্স কমিটি।

উল্লেখ্য, ফ্ল্যাগশিপ স্মার্টফোন মডেল গ্যালাক্সি নোট সেভেনের ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণ ঘটেছে কয়েকবার। প্রত্যেকবারই বিস্ফোরণের ফলে আগুন ধরে আহত হয়েছেন অনেকেই। ব্যাটারি গরম হওয়ার সমস্যা সমাধানে ব্যর্থ হওয়ায় গত অক্টোবরে এই মডেলের নোট তৈরি বন্ধ করতে বাধ্য হয় স্যামসাং।

ঢাকা, মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 4034 বার পড়া হয়েছে