bdlive24

বিনাখরচে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার সুযোগ

মঙ্গলবার নভেম্বর ২৯, ২০১৬, ০৫:৪২ পিএম.


বিনাখরচে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার সুযোগ

বিডিলাইভ ডেস্ক: বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রতিবছরই শিক্ষাবৃত্তি দেয় যুক্তরাজ্যের  ইউনিভার্সিটি অব এডিনবার্গ। বৃত্তির আওতায় ৩০ জন শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রি নেওয়ার সুযোগ দেওয়া হয়।

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইউনিভার্সিটি অব এডিনবার্গ। বিশ্ববিদ্যালয়ে পঠিত সব বিষয়ের ওপরে পিএইচডি ডিগ্রি নেওয়া যাবে। বিষয়ভেদে ডিগ্রির মেয়াদ তিন বছর পর্যন্ত হতে পারে। ডিগ্রিটির পরবর্তী কোর্স শুরু হবে ২০১৭ সালের সেপ্টেম্বরে। দেখে নিন আবেদনের জন্য যা যা প্রয়োজন-

প্রতিষ্ঠান: ইউনিভার্সিটি অব এডিনবার্গ।

আসন সংখ্যা: ৩০ জন (বাংলাদেশি)।

স্কলারশীপ: নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় স্কলারশীপ পাবেন। তবে যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও দেশ ভেদে শিক্ষার্থীদের স্কলারশীপের পরিমাণ আলাদা হতে পারে। এই বৃত্তির আওতায় শুধু একজন শিক্ষার্থীর শিক্ষার জন্য প্রয়োজনীয় খরচ বহন করা হবে।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীর অবশ্যই বাংলাদেশের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর পাস থাকবে হবে।

আবেদনের প্রক্রিয়া: বৃত্তিতে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই প্রথমে বিশ্ববিদালয়ের পিএইচডি ডিগ্রিতে ভর্তি হতে হবে। এর পরই আবেদন করা যাবে স্কলারশীপের জন্য। অনলাইনে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটের (http://bit.ly/2gJ1248)  মাধ্যমে আবেদনে করতে হবে।

আবেদনের সর্বশেষ তারিখ: ১ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখ পর্যন্ত।


ঢাকা, নভেম্বর ২৯(বিডিলাইভ২৪)// টি এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.