সর্বশেষ
শনিবার ৬ই মাঘ ১৪২৪ | ২০ জানুয়ারি ২০১৮

আসছে সাইকেলের নতুন টায়ার, প্রয়োজন নেই বাতাসের

বুধবার ৩০শে নভেম্বর ২০১৬

774952341_1480487316.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সাইকেলে চড়া যেমন আনন্দের তেমনই যন্ত্রণারও কম নয়। টায়ারে যথেষ্ট পরিমান বাতাস আছে কিনা, ছিদ্র হয়ে যাচ্ছে কিনা খেয়াল রাখতে হয় এসব বিষয়ের উপর। সেই সাথে বহন করতে হয় বিভিন্ন যন্ত্রপাতি। এসব দুর্ভোগের কারণে একটি বায়ুবিহীন টায়ার সাইকেল ভ্রমণের আনন্দকে অনেক গুণ বাড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট।

কারণ, এক্ষেত্রে আপনার সাইকেলের টিউবে বাতাস ঢোকানো কিংবা ছিদ্র হয়ে যাওয়া নিয়ে চিন্তা করতে হবে না আর সাথে অতিরিক্ত সরঞ্জামও বহন করতে হবেনা। এই সুবিধার কথা চিন্তা করেই নেক্সো কোম্পানি একটি বায়ুবিহীন টায়ার তৈরী করেছে। এতে কোন প্রকার টিউব এবং বায়ু ব্যবহার করার প্রয়োজন পড়বেনা।

বায়ুবিহীন টায়ারের ধারণা একদম নতুন না। কিন্তু বায়ুভর্তি টায়ারের তুলনায় এটি কম শক্ত হওয়ায় এবং অধিক ধাক্কা সহ্য করতে না পারায় খুব একটা ব্যবহৃত হয়না। এবার উটাহ ভিত্তিক এই কোম্পানী দাবি করছে, তারা এই সমস্যাগুলোর সমাধান করতে পেরেছে। পলিম্যাটারের মিশ্রণ এই টায়ারকে শুধু চাপের নিখুঁত ভারসাম্যই দেয় না সাথে স্থায়িত্বও প্রদান করে থাকে।

এই টায়ারগুলো একটিমাত্র উপাদান দ্বারা তৈরী হওয়ায় খুব সহজেই পুনঃব্যবহারের উপযোগী করে তোলা যায়। ধারণা করা হয়, প্রতিবছর প্রায় ১০,০০০,০০০ টন সাইকেলের টায়ার এবং টিউব বাতিল হয়। সেদিক থেকে বায়ুবিহীন টায়ার একটি সঠিক ও সময়োপযোগী পদক্ষেপ।

টায়ারগুলো দুটি ভিন্ন আকারে তৈরী করা হয়েছে, একটি বিদ্যমান চাকার উপর লাগানো যায় যা ৩,১০০ মাইল পর্যন্ত চলবে। অন্যটি সম্পূর্ণ নতুন চাকা হিসেবে প্রতিস্থাপন করতে হবে, যা ৫,০০০ মাইল পর্যন্ত চলতে সক্ষম হবে।

ঢাকা, বুধবার ৩০শে নভেম্বর ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 14747 বার পড়া হয়েছে