bdlive24

চালকবিহীন গাড়ি তৈরি করবে অ্যাপল

সোমবার ডিসেম্বর ০৫, ২০১৬, ১০:০৯ এএম.


চালকবিহীন গাড়ি তৈরি করবে অ্যাপল

বিডিলাইভ ডেস্ক: কম্পিউটার ও আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপল এই প্রথমবারের মতো স্বীকার করেছে যে তারা চালকবিহীন গাড়ি তৈরির জন্য অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের পরিবহন সংক্রান্ত নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাছে দেয়া এক চিঠিতে অ্যাপল বলেছে, তারা স্বয়ং-চালিত গাড়ির ভবিষ্যৎ সম্ভাবনার ব্যাপারে খুবই আগ্রহী।

অনেক দিন ধরেই এমন জল্পনা শোনা যাচ্ছিল, কিন্তু কোম্পানিটি এ পর্যন্ত তা স্বীকার করে নি। অন্য বেশ কিছু কোম্পানিও ইতিমধ্যেই চালকবিহীন গাড়ি তৈরির জন্য কাজ শুরু করে দিয়েছে।

আমেরিকার নামী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড ২০২১ সালের মধ্যে স্বয়ংচালিত গাড়ি রাস্তায় নামানোর পরিকল্পনা করেছে। তারা বলেছে, তারা এ অনুমানের ভিত্তিতেই কাজ করছে যে অ্যাপলও এ ধরনের গাড়ি তৈরি করবে।

অ্যাপল ইতিমধ্যেই গাড়ি সংক্রান্ত কিছু ইন্টারনেট ডোমেইন নাম রেজিস্টার করেছে, যেমন অ্যাপল ডট কার এবং অ্যাপল ডট অটো। আরেকটি বৃহৎ ইন্টারনেট কোম্পানি গুগল ইতিমধ্যে স্বয়ংচালিত গাড়ি রাস্তায় নামিয়ে পরীক্ষা করা শুরু করে দিয়েছে।

এ ছাড়া ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেজলা ঘোষণা করেছে যে এখন থেকে তারা যত গাড়ি বানাবে তার সবগুলোতেই স্বয়ংক্রিয়ভাবে চালানোর প্রযুক্তি সংযুক্ত থাকবে।

সূত্র: বিবিসি


ঢাকা, ডিসেম্বর ০৫(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.