bdlive24

ভারতে বিশ্বের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র উন্মোচিত

বৃহস্পতিবার ডিসেম্বর ২৯, ২০১৬, ১২:৫২ পিএম.


ভারতে বিশ্বের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র উন্মোচিত

বিডিলাইভ ডেস্ক: তামিল নাড়ুর কামুতিতে চালু হওয়া বিশ্বের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৬৪৮ মেগাওয়াট এবং ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এর বিস্তৃতি। এই বিদ্যুৎকেন্দ্র চালুর ফলে এটি পুর্বপ্রতিষ্ঠিত সব সৌর শক্তি উৎপাদন কেন্দ্রকে পেছনে ফেলে রেকর্ড সৃষ্টি করেছে।

এই সৌর বিদ্যুৎকেন্দ্র অতিদ্রুততার সাথে আট মাসের মধ্যে নির্মাণ করা হয়েছে যার অর্থসরবরাহকারী প্রতিষ্ঠান হলো আদানী গ্রুপ। রোবোটিক ব্যবস্থার মাধ্যমে এটিকে প্রতিদিন পরিষ্কার করা হয়। এই রোবটগুলো নিজের সৌরপ্যানেলের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হয়।

পূর্ণ সক্ষমতার ব্যবহারে এই বিদ্যুৎকেন্দ্র থেকে দেড়লক্ষ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। সৌরবিদ্যুৎ কেন্দ্রটি ২৫ লাখ একক সৌরকোষ বসিয়ে নির্মাণ করা হয়েছে। এটি তৈরিতে ব্যয় হয়েছে ৬৭৯ মিলিয়ন ডলার।

এই বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের ফলে ভারতের সৌর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১০ গিগাওয়াটের মাইলফলক অতিক্রম করেছে। সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান ব্রিজ টু ইন্ডিয়ার প্রকাশিত বিবৃতি থেকে এই তথ্য পাওয়া গেছে। ক্রমবর্ধিষ্ণু সৌর বিদ্যুৎকেন্দ্রের চাহিদার ভারতে আগামী বছরগুলোতে আরো বৃদ্ধি পাবে এবং চীন ও যুক্তরাষ্ট্রের পর তৃতীয় বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদনকারী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।


ঢাকা, ডিসেম্বর ২৯(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.