সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

যেসব কারণে ভেঙে যায় সম্পর্ক

মঙ্গলবার ১৭ই জানুয়ারী ২০১৭

207015502_1484634777.jpg
বিডিলাইভ ডেস্ক :
জীবন চলার পথে যেকোনো সম্পর্কই খুবই গুরুত্বপূর্ণ। মা-বাবা, ভাই-বোন বা পরিবার ছাড়াও কিছু সম্পর্ক মানুষের তৈরি হয়। যা একদিনে গড়ে উঠে না। কিন্তু এ সম্পর্কগুলো খুব সামান্য কিছু ভুলেই মুহূর্তে ভেঙে যেতে পারে। হারিয়ে ফেলতে পারেন প্রিয় মানুষটিকে। তাই আগেই সচেতন হোন, যাতে বিচ্ছেদের কষ্ট আপনাকে ছুঁতে না পারে। এ ক্ষেত্রে আপনাকে আগে জানতে হবে, কী কারণে সম্পর্ক ভাঙে।

# সম্পর্কে জড়ানোর সময় অনেকের মধ্যেই কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। সঙ্গীর পছন্দের সঙ্গে মানিয়ে নিতে অনেকেই এটা করেন। কিন্তু সম্পর্কের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আগের মতো হয়ে গেলেই সমস্যা। তখনই দুইজনের মধ্যে অশান্তির সূত্রপাত হতে পারে। যা পরবর্তীকালে সম্পর্ক ভাঙার দিকে নিয়ে যেতে পারে। তাই নিজে যে রকম সে রকমভাবেই সম্পর্কে যাওয়া উচিত।

# একে অপরের ওপর বিশ্বাস এবং সৎ থাকাটা একটি সম্পর্কের মূল ভিত্তি। কিন্তু সম্পর্কের মধ্যে সততা এবং বিশ্বাস যখন হারিয়ে যায়, তখন সেটি ভেঙে যেতে বাধ্য।

# সারাক্ষণ সঙ্গীর সঙ্গে নেতিবাচক কথা বললে সম্পর্কে তিক্ততা বাড়ে। তাই সম্পর্ক যদি টিকিয়ে রাখতে চান, তাহলে সঙ্গীর সঙ্গে যতটা সম্ভব ইতিবাচক কথা বলুন।

# প্রথম দিকে সঙ্গীর প্রতিটি কাজে আপনি বাহবা জানাতেন। কিন্তু ধীরে ধীরে সেটির পরিমাণ কমে গেলে, তার মনে রাগ জন্মাবেই। আর তা নিয়ে কথা বলতে গেলেই শুরু হবে অশান্তি। পরে যা সম্পর্কে ভাঙন ধরাতে ইন্ধন জোগাবেই।

# আপনার হয়তো ভবিষ্যত পরিকল্পনা এক, আর আপনার সঙ্গীর আরেক। তাহলে মনে রাখবেন, সেক্ষেত্রে সম্পর্কে ভাঙন ধরার যথেষ্ট সুযোগ থাকে। যদিও এর ব্যতিক্রমও আছে।

# আগে অনেক সময় দিতেন, ধৈর্য ধরে কথাও শুনতেন। কিন্তু এখন আর সেটা করতে পারেন না। তাহলে কিন্তু সমস্যা আসবে সম্পর্কে। এই ঝামেলা এড়াতে নিজেদের মধ্যে কথা বলুন। মনো-মালিন্য দূর করার চেষ্টা করুন।

# যোগাযোগের ঘাটতি থাকলে সম্পর্ক বেশিদিন টিকে না। জোর করে কোনো কিছুই ধরে রাখা যায় না। তাই নিজেদের সম্পর্ককে চাঙ্গা রাখতে যোগাযোগ বজায় রাখুন।

# সঙ্গীর প্রতি অবহেলা সম্পর্ককে সাদামাটা করে ফেলে। যাঁকে ভালোবাসেন, তাঁকে অযথা অবহেলা করবেন কেন বলুন? ভালোবাসার মানুষকে ধরে রাখতে শিখুন। না হলে সম্পর্কটা শেষমেশ টিকিয়ে রাখতে পারবেন না।

# কারো অতীত নিয়ে কেউ বেশি ঘাঁটাঘাঁটি করতে যাবেন না। কারণ সবারই কোনো না কোনো অতীত থাকে। এগুলো ধরে রাখলে কখনোই সুখী হতে পারবেন না। আর সম্পর্কটা ভেঙে যাওয়ার শঙ্কা থাকে।

ঢাকা, মঙ্গলবার ১৭ই জানুয়ারী ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 2217 বার পড়া হয়েছে