bdlive24

মালয়েশিয়ায় ১৪ দিনেই ভিসা পাবে শিক্ষার্থীরা

রবিবার জানুয়ারি ২২, ২০১৭, ০৩:১৫ পিএম.


মালয়েশিয়ায় ১৪ দিনেই ভিসা পাবে শিক্ষার্থীরা

বিডিলাইভ ডেস্ক: মালয়েশিয়া সরকার বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা অনুমোদনের মেয়াদ কমিয়েছে। ৩০ দিন থেকে কমিয়ে এখন মাত্র ১৪ দিনে শিক্ষার্থীদের এ ভিসা অনুমোদন দেওয়া হবে।

দেশটির উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ হামিদির বরাত দিয়ে মালয়েশিয়ায় জাতীয় সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে।

উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ বলেন, বিদেশি শিক্ষার্থীদের গ্রহণ করার বিষয়ে শীর্ষ পর্যায়ের এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। ভিসা দ্রুত দেওয়া নিশ্চিত করতে অভিবাসন বিভাগে অতিরিক্ত ১০ জন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হবে।

আহমেদ জাহিদ আরো বলেন, ‘ভিসার জন্য অপেক্ষমাণ থাকলে প্রত্যেক আবেদনকারী বিদেশি শিক্ষার্থীর নাম ইন্টারপোলের সন্দেহভাজনদের তালিকার সঙ্গে যাচাই করার পর সরকার তাদের ক্ষণস্থায়ী ভিসা দেবে। ইন্টারপোলের তালিকার সঙ্গে যাচাই করতে আমরা অ্যাডভান্স প্যাসেঞ্জার স্ক্রিনিং সিস্টেম (এপিএসএস) ব্যবহার করব।’

তিনি বিদেশি শিক্ষার্থীদের ভিসা প্রক্রিয়ার মেয়াদ ৩০ দিন পর্যন্ত দেরি হওয়ার জন্য এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসেসকে (ইএমজিএস) দায়ী করেন।

‘ইএমজিএসের নিষ্ক্রিয়তার কারণে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বর্তমানে বিদেশি শিক্ষার্থীদের চার হাজার ভিসা আবেদন জমা রয়েছে।’

মালয়েশিয়ার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কয়েক হাজার বাংলাদেশি পড়াশোনা করছে।


ঢাকা, জানুয়ারি ২২(বিডিলাইভ২৪)// টি এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.