সর্বশেষ
শনিবার ৮ই বৈশাখ ১৪২৫ | ২১ এপ্রিল ২০১৮

লন্ডন পুলিশের নেতৃত্বে প্রথম নারী ক্রেসিডা ডিক

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৭

1004753609_1487839091.jpg
বিডিলাইভ ডেস্ক :
লন্ডন পুলিশের ১৮৮ বছরের ইতিহাসে প্রথমবার নারী প্রধান হিসেবে যোগ দিলেন ক্রেসিডা ডিক। সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করে পরিচিত পাওয়া ৫৬ বছর বয়সী ডিককে লন্ডন পুলিশের কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে ব্রিটিশ সরকার।

ডিক বার্নার্ড হোগান-হোর স্থলাভিষিক্ত হচ্ছেন। পাঁচ বছর স্কটল‌্যান্ড ইয়ার্ডে দায়িত্ব পালনের পর এ মাসেই দায়িত্ব ছেড়েছেন হোগান। দায়িত্ব পাওয়ার পর নতুন কমিশনার ক্রেসিডা ডিক বলেন, “আমি সম্মানিত বোধ করছি। এটি একটি মহান দায়িত্ব, একটি অসাধারণ সুযোগ।”

অক্সফোর্ড থেকে ডিগ্রি নেওয়া ডিক ১৯৮৩ সালে স্কটল্যান্ড ইয়ার্ডে যোগ দেন কনস্টেবল পদে। ২০১৫ সালে পররাষ্ট্র বিভাগে যোগ দেওয়ার আগ পর্যন্ত তিনি লন্ডন ও অক্সফোর্ড পুলিশের বিভিন্ন পদে ছিলেন।

নতুন দায়িত্বে লন্ডন পুলিশের প্রায় ৪৩ হাজার কর্মকর্তা-কর্মচারী তার অধীনে, যাদের জন্য বার্ষিক বরাদ্দ তিনশ কোটি পাউন্ডের বেশি। অবশ‌্য এই বরাদ্দ ‘অপর্যাপ্ত’ বলে মনে করেন অনেকে।

অবসরে যাওয়ার আগে শেষ বক্তৃতায় বিদায়ী পুলিশ কমিশনার হোগানও বলেছেন, বাজেটের চাপ সামলাতে সামনের দিনে কর্মী সংখ্যা ও অস্ত্র কেনার পরিমাণ কমাতে হবে।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্য সফরের সময় বিক্ষোভকারীদেরও সামলাতে হবে নতুন পুলিশ কমিশনারকে। ট্রাম্পের সফর নিয়ে পুরো যুক্তরাজ্যেই উত্তেজনা চলছে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

সন্ত্রাসবিরোধী অভিযানে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকলেও দশককাল আগে ক্রেসিডা ডিকের নেতৃত্বে এক অভিযানে নিরপরাধ এক ব্রাজিলীয় যুবক পুলিশের গুলিতে নিহত হন।

ডিক ব্রিটিশ পুলিশের জ্যেষ্ঠ সন্ত্রাসবিরোধী কর্মকর্তার দায়িত্ব পালন করেন। ২০১২ সালে লন্ডনে অলিম্পিক গেমস চলার সময় তাকে জাতীয় নিরাপত্তা বিষয়ক পরিচালকও করা হয়।

ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ৭৮২ বার পড়া হয়েছে