সর্বশেষ
রবিবার ৯ই বৈশাখ ১৪২৫ | ২২ এপ্রিল ২০১৮

মৌমাছিদের ফুটবল শেখালেন বিজ্ঞানীরা

রবিবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৭

574111168_1488113845.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফুটবল খেলাটা মানুষের পাশাপাশি মৌমাছিরাও ভালো বোঝে- মৌমাছিদের ফুটবল খেলা দেখিয়ে তারই প্রমাণ দিলেন বিজ্ঞানীরা।

লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের গবেষণায় বেশ কয়েকটি মৌমাছিকে ক্ষুদ্র হলুদ রঙের বল দিয়ে গোল দেওয়া শিখিয়েছে। আরো চমকপ্রদ ঘটনা হচ্ছে, কয়েকটিকে শেখাতেও হয়নি বরঞ্চ অন্যদের দেখাদেখি নিজেরাই আরো ভালোভাবে গোলের মধ্যে বল রাখলে সফল হয়েছে। গবেষণাটি জার্নাল সায়েন্সে প্রকাশিত হয়েছে।

এর মাধ্যমে বিশ্বে প্রথমবারের মতো কীটপতঙ্গ দেখিয়েছে যে, তারা একটি জটিল দক্ষতা অর্জন করতে পারে এবং তার ওপর উন্নতি করতে পারে। বিজ্ঞানীদের গবেষণায় এই প্রথম দেখা গেছে যে, মৌমাছি দেখে শিখতে পারে এবং শুধু অনুকরণ নয় বরঞ্চ তার চেয়ে ভালো ও করতে পারে। এই দক্ষতা শুধুমাত্র এতদিন মানুষ, প্রাইমেট গোত্রের প্রাণী এবং ডলফিনের মতো সামুদ্রিক স্তন্যপায়ীতে দেখা গেছে।

গবেষণা প্রকল্পটির কর্মকর্তা অধ্যাপক লার্স চিট বলেন, ‘পোকামাকড়ের ছোট মস্তিষ্কে সীমিত আচরণগত নমনীয়তা এবং সহজ শেখার ক্ষমতা রয়েছে।’

গবেষণায় প্রশিক্ষণপ্রাপ্ত কিছু মৌমাছি সরাসরি কেন্দ্রে বল নিয়ে যায়। একটি গ্রুপ চুম্বকের প্লাস্টিকের মৌমাছিকে দেখে বল কেন্দ্রে নিয়ে যাওয়া শিখেছে এবং তৃতীয় গ্রুপকে কোনো প্রশিক্ষণ দেওয়া হয়নি, দেখেই শিখেছে। পুরস্কার হিসেবে গোল কেন্দ্রেই মধু খেতে দেওয়া হয়েছে সফল মৌমাছিগুলোকে।

গবেষকরা বলেন, যেসব মৌমাছি পর্যবেক্ষণ করে শিখেছে তারা বেশি দক্ষ ছিল, যার মানে হচ্ছে, মৌমাছিকে প্রশিক্ষিত করা যেতে পারে। এটা হতে পারে যে ভ্রমর, অনেক অন্যান্য প্রাণীদের জটিল কাজগুলো সমাধান করার জ্ঞানীয় ক্ষমতা আছে।

ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৮৫০ বার পড়া হয়েছে