সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বাঁধাকপির চাষ!

রবিবার ১২ই মার্চ ২০১৭

2784525_1489290490.jpg
বিডিলাইভ ডেস্ক :
আকাশে কি বাঁধাকপি ফলে? আলবাত ফলে। অনেক সাধ্যসাধনা করতে হয়েছে বটে। কিন্তু আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবশেষে বাঁধাকপির চাষ হল। মুখে দিয়ে বলতেই হবে, বাঁধাকপি। না আছে মাটি, না আছে জল, তবুও দিব্যি চাষ হচ্ছে বাঁধাকপির। গোল, পুরুষ্টু।

একমাসের কঠোর পরিশ্রম। নানা পরীক্ষা-নিরীক্ষা। অবশেষে আন্তর্জাতিক স্পেস স্টেশনে বাঁধাকপি ফলিয়েছেন মার্কিন মহাকাশচারী, চিনা বাঁধাকপি। তাক লাগিয়ে দিয়েছেন মহাকাশচারী পেগি হুইটসন।

মহাকাশের আলোয় অনেক সময়ই শস্যের টেস্ট নষ্ট হয়ে যায় বলে দাবি করেন মহাকাশচারীরা। হট সস, মধু অথবা সয়া সস মিশিয়ে টেস্ট আনতে হয়। কিন্তু এই চিনা বাঁধাকপির টেস্ট ঠিকই রয়ে গেছে। চাষ করতে করতে আস্ত একটা স্পেস গার্ডেনই তৈরি করে ফেলেছেন মহাকাশচারীরা।

এরপর এক বিরল প্রজাতির ছোট্ট ফুল ফোটানোর চেষ্টা চলছে মহাকাশে। নামটি তার আরাবিডপসিস। গাছেরও তো প্রাণ আছে। এই পৃথিবীর বাইরে তারা কীভাবে মানিয়ে নিতে পারে, তারই পরীক্ষা চলছে অনবরত। এরপর থেকে মহাকাশচারীরা যখন মহাকাশে পাড়ি দেবেন, তখন এখান থেকেই যাতে গাছগাছালি নিয়ে যাওয়া যায়, তারই চেষ্টা চলছে। এবার তাই শুধু বাঁধাকপিই নয়, মহাকাশে ফুলকপি, শিম, মটরশুঁটি, বিট, গাজরের চাষ হলেও আশ্চর্যের কিছু থাকবে না। সূত্র: জিনিউজ

ঢাকা, রবিবার ১২ই মার্চ ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 949 বার পড়া হয়েছে