bdlive24

ড্রয়িংরুমকে যেভাবে সাজিয়ে তুলবেন

শনিবার মার্চ ১৮, ২০১৭, ১১:৪৫ এএম.


ড্রয়িংরুমকে যেভাবে সাজিয়ে তুলবেন

বিডিলাইভ ডেস্ক: বর্তমানে বড় বাসা-বাড়ি খুব একটা পাওয়া যায় না। তাই ছোটো বাসাকে সুন্দর করে তুলতে আপনার রুচি ও মননশীলতাই যথেষ্ট। বাড়ির বাইরেটা নয়, অন্দরের সাজ দিয়েই পরিচয় পাওয়া যায় রুচির। আধুনিকতা আর সাবেকিয়ানার যথাযথ মিশেলে যদি আপনার লিভিং রুম সেজে ওঠে, তা হলে তো কথাই নেই।

ফ্ল্যাটের ক্ষেত্রে খুব বড় জায়গা না লিভিং রুমের ডেকরের উপরেই জোর দেওয়া ভাল।  বসার জায়গার ক্ষেত্রে সোফা ব্যবহার করবেন, কিন্তু একটু অন্যরকম করে ভাবলে বাহারি সোফা সেট ঘরের চেহারাই বদলে দেবে।

ঘরে কুলুঙ্গি ধাঁচের কোনো খোপ থাকলে, রাখতে পারেন ডোকরা বা অন্য কোনো শো-পিস। সেখানে সফট লাইটের ব্যবহার যেন থাকে। শুধু সোফাতেই বসার ব্যবস্থা না রেখে মাটিতে বড় কুশন দিয়ে বসার অ্যারেঞ্জমেন্ট করতে পারেন। পা ছড়িয়ে আড্ডা দেয়ার জন্য এর চেয়ে ভালো আর কিছু হয় না। গাঢ় রঙের সোফা হলে পরদায় হালকা রং ব্যবহার করুন। চোখ আরাম পাবে।

ঘরে হঠাৎ করে কোনো অংশ ফাঁকা পেলে সেখানে রাখতে পারেন অ্যান্টিক ড্রয়্যার অন্দর সাজের ক্ষেত্রে আলোর ব্যবহার সবচেয়ে জরুরি। বড় ঘর হলে চেষ্টা করুন আলোর ডেকর মাঝখানে রাখার। আর ছোট ঘর হলে আলো ছড়িয়ে দিন। কাজের ক্লান্তি মুছে যাবে আলোর মৌতাতে। ছবিতে যেমন লাল দেওয়ালে স্টুডিয়ো লাইটের ব্যবহার করা হয়েছে।

পুরো ঘরে যাতে আলো খেলতে পারে তার জন্য সিলিং-এ আলোর ব্যবস্থা করা যেতে পারেন। হালকার সঙ্গে গাঢ় রঙের কুশন এবং ইনডোর প্লান্ট দিবে সজীবতার ছোঁয়া। আলো ছাড়াও রঙের ব্যবহার নিয়েও অনেকেই বুঝতে পারেন না, কী রঙ ব্যবহার করা হবে। সেফ খেলতে চাইলে সাদা বা অফ হোয়াইট রং করাতে পারেন। তাতে দেওয়ালে অন্য রঙের মোটিফ বা প্রিন্টেড ওয়ালপেপার পেস্ট করতে সুবিধে হবে। প্রিন্টেড কুশনেরও এখন খুব চল।

সাদা রঙের দেওয়ালে কনট্রাস্ট কুশন চমৎকার ফুটে উঠবে। একটু যদি সাহস দেখাতে পারেন, তাহলে ছবির মতোই দেওয়ালে লাল রং আর নীল সোফার কম্বো রাখতে পারেন। উষ্ণ আমেজ তৈরি হবে। ঘরের এক কোণে অল্প জায়গায় লম্বালম্বি বইয়ের র‌্যাক যেন একটা ইনস্টলেশন আর্টের চেহারা নিয়েছে।

স্পেসের অভাবে অনেক সময়ই দেখা যায়, টিভির জায়গা হয়েছে বাইরের ঘরে।  ফ্ল্যাটবাড়িতে এটা খুব কমন। এই একঘেয়েমি এড়াতে পাশের দেওয়ালে যদি একটা কাঠের বুক র‌্যাক রাখা যায়, সেটা এক ধরনের ইনস্টলেশন আর্টের মতো চেহারা নেবে।

ঘর সাজাতে গিয়ে যদি কোথাও কোনো খোপ বেরিয়ে আসে তাহলে সেখানে স্পট লাইট দিয়ে আর্ট অবজেক্টও রাখা যেতে পারে, আপনার অন্দর সাজ আপনার অন্তরের কথা বলে দিবে।


ঢাকা, মার্চ ১৮(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.