সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

অঙ্ক কষে সময় জানতে হবে যে ঘড়িতে

মঙ্গলবার ২৮শে মার্চ ২০১৭

645744619_1490683764.jpg
বিডিলাইভ ডেস্ক :
ঠিক যেন অঙ্কের কড়া শিক্ষক। যতক্ষণ না সমীকরণ ঠিক হচ্ছে, রেহাই নেই, ছুটিও নেই! এক বার ভাবুন তো, স্কুল জীবনে যে অঙ্ক দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াত, ফের যদি সেই অঙ্ক কষার খপ্পরে পড়েন! না, সশরীরে এ বার কোনও মানুষরূপী মাস্টার নয়, এ হল যন্ত্র স্যর।

কী রকম:
এটি একটি ডিজিটাল ঘড়ি। নাম দ্য অ্যালবার্ট ক্লক। কড়া শিক্ষক। আপনাকে অঙ্কের সমীকরণ দেবে। আপনি সঠিক উত্তর বলতে পারলেই ঘড়িতে সময় দেখতে পাবেন। অর্থাৎ ক’টা বাজে সেটা স্ক্রিনে ফুটে উঠবে সঙ্গে সঙ্গে। যতক্ষণ না ঠিক উত্তর দিচ্ছেন, আপনি সময়ও জানতে পারবেন না! এমনই একটি মজার ঘড়ির আবিষ্কারক প্যারিসের অ্যাক্সেল সিন্ডেলব্লেক ও ফ্রেড মঁক্লে।

আজব ঘড়ির উদ্দেশ্য:
কেন হঠাৎ করে এমন আজব ঘড়ি বানানোর কথা মাথায় এল তাদের। তারা জানাচ্ছেন, একঘেয়েমি সময়টাকে একটু মজায় পরিণত করা, সেই সঙ্গে মেন্টাল ম্যাথ স্কিলের উন্নতি ঘটানোই এর আসল উদ্দেশ্য।

কী ভাবে কাজ করবে এই ঘড়ি:
ধরা যাক, বাজে ১০টা ৪৫ মিনিট। ঘড়িতে ১০.৪৫ মিনিট না দেখিয়ে অঙ্কের ইকুয়েশনে ফুটে উঠবে। ওই সময়টাই ঘড়িতে ফুটে উঠবে ৮+২(ঘণ্টা) ও ৩২+১৩(মিনিট)।

ভিডিও গেমের মতো ঘড়ির আবার ৬ ধরনের লেভেল রয়েছে। অর্থাৎ ইজি মোড থেকে ভেরি ডিফিকাল্ট মোড। স্ট্যান্ডার্ড মোডে প্রশ্ন প্রতি মিনিটে বদলাবে। যদি আপনি চ্যালেঞ্জ নিতে চান, তা হলে ফাস্টেস্ট মোডে যান। প্রতি ১০ সেকেন্ডে প্রশ্ন পরিবর্তন হবে। আর তার মধ্যে আপনাকে সমাধান বের করতে হবে।

তবে এই ঘড়িতে কোনও অ্যালার্ম বাটন নেই। নির্মাতারা জানিয়েছেন, স্রেফ একটা উদ্দেশ্যেই তারা এটা বানিয়েছেন। তা হল অঙ্ক কষা। ঘড়িটির দাম ধার্য করা হয়েছে, ৩০০ ডলার।

ঢাকা, মঙ্গলবার ২৮শে মার্চ ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 761 বার পড়া হয়েছে