সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

শিক্ষা এখন নেশায় আসক্ত!

বুধবার, মার্চ ২৯, ২০১৭

920013446_1490802093.jpg
বিডিলাইভ ডেস্ক :
মানুষ এখন তার জীবনের গল্প বলতে ভুলে গিয়েছে। ভুলে গিয়েছে তার খেলার সাথীদের। গল্প এখন যেন হয় নেশার টেবিলে। হাতে মদের গ্লাস না হয় বিয়ার এর ক্যান এরই মধ্যে চলছে নিজের জীবনের গল্প। নেশার প্রকারভেদ দিনে দিনে বেড়ে চলেছে। ভুলে যাচ্ছে যুব সমাজ তার নিজের কর্মকাণ্ড। যাদের হাতে থাকার কথা কলম আর খাতা তাদের হাতে আজ গাজা আর ইয়াবা। হাতে থাকার কথা ব্যাট বল সেখানে হাতে থাকছে অস্ত্র। তারপরও নিজেকে শিক্ষিত প্রমাণ করতে তারা একটুও ভুল করছে না, কিন্তু নেশাও তাদের জীবনের একটা অংশ হয়ে থাকছে।

শিক্ষা এখন ঘরে ঘরে পৌঁছে গিয়েছে, একটা সন্তান সু-শিক্ষিত হবে এটাই প্রত্যেক বাবা-মার স্বপ্ন। কিন্তু কোনো এক ঝড় ছাত্র সমাজকে ঠেলে দিচ্ছে এক অশুভ আকাঙ্ক্ষায়। এই ছাত্র সমাজ ভাবছে আমরাত সবই করছি। পড়াশুনা করছি সাথে একটু আনন্দ করছি এতে দোষ কি, তারা ভাবছে যে সবকিছু ঠিক রেখে যদি আমি একটু নেশা করি তাতে ক্ষতির কি। কিন্তু তারা একটুও ভাবছে না এই অশুভ ঝড়ে দিনে দিনে নিজের গল্প বলার সাথী হয়ে যাচ্ছে মদের টেবিল। সেই সাথে ভুলতে বসছে তাদের বাবা-মায়ের স্বপ্নের কথা।

সেই সমাজ ভুলে যাচ্ছে ঐশির কথা। ঐশিওত এ সমাজের একটা অংশ ছিল। সেও ভেবেছিল একটু আনন্দ করি পড়াশুনার পাশাপাশি। সে অনন্দ যে কেঁড়ে নিবে তার নিজের বাবা-মার প্রাণ। তাতো সে কোন দিন চিন্তাও করেনি। আজ ঐশির থাকার কথা ছিল তার মায়ের স্নেহ ভরা শাসনের হাতে, থাকার কথা কোন এক বিশ্ববিদ্যালয়ের ক্লাশ রুমে। ঐশির সে অনন্দের ফল- তার বাবা মাকে রেখেছেন না ফেরার দেশে, আর তাকে রেখেছে চার দেয়ালের মাঝে। এ রকম হাজারো ঐশির দেখা কি মিলে না আমাদের সমাজে?

আজ শিক্ষিত সমাজ হারিয়ে যাচ্ছে, কেড়ে নিচ্ছে তাদের অজান্তে তাদেরই বাবা মায়ের স্বপ্ন। কেড়ে নিচ্ছে তাদের বাবা মায়ের সুখের হাঁসিটুকু, নিজেরা হারিয়ে যাচ্ছে নিজের অজান্তে। নিজের রক্তকে ভুলে আপন করছে অন্যের রক্ত। কিছু সময়ের আনন্দের জন্য নিজেকে ঠেলে দিচ্ছে অন্ধকারের দিকে। এই সেই অন্ধকার যেখান থেকে বের হওয়ার রাস্তা অনেক কঠিন।

কিছু শিক্ষিত সমাজ আনন্দ করতে গিয়ে সমাজের কাছে উত্তর মিলছে ‘শিক্ষা এখন নেশায় আসক্ত’।

মাদকের এই ভয়াবহ ছোবল থেকে নিজেকে বাঁচাতে হলে প্রথমে দরকার নিজের পরিবর্তন। আর এ পরিবর্তন তখনই হবে যখন কেউ সত্যিকার স্বপ্নের পিছু দৌড়াবে। স্বপ্নই মানুষকে বাঁচতে শেখায়। এ পি জে আবদুল কালামের মতে ‘স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখ’। স্বপ্ন দেখার সাথে সাথে সেই স্বপ্ন পুরণের ইচ্ছা শক্তি থাকা লাগে। আর এ ইচ্ছা শক্তিই পারে মাদক থেকে দুরে রাখতে। আজ আমাদের দেশে এই ইচ্ছাশক্তির বড়ই অভাব!!!

নাজমুছ সাকিব (সোহান), সাংবাদিকতা বিভাগের ছাএ।

ঢাকা, বুধবার, মার্চ ২৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ১২০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন