bdlive24

আমার দেখা মাশরাফি

শুক্রবার এপ্রিল ০৭, ২০১৭, ০৫:০২ পিএম.


আমার দেখা মাশরাফি

শুভ শুভ্র: তিনি শেষের ডাক শুনতে পাচ্ছেন। চলে যাচ্ছেন টি-টুয়েন্টি থেকে। ওয়ানডে কতদিন খেলবেন, এখনি সেটা বল সম্ভব নয়। এমন সময়ে মাশরাফিকে নিয়ে স্মৃতিচারণ করেছেন শুভ শুভ্র।

ক্রীড়া সাংবাদিকতায় পা রাখার বেশ কয়েক বছর পরে মাশরাফিকে সরাসরি দেখার সৌভাগ্য হয় আমার। প্রথম কয়েকবছর সেভাবে মাঠে যাওয়া হতো না। তাই অধিনায়ককে দেখাও হতো না। সেবার জিম্বাবুয়ে সফরের আগে মাঠে অনুশীলন কাভার করতে যেয়ে তার সঙ্গে প্রথম দেখা। যত বিস্ময়ের জন্ম।

সিনিয়র সাংবাদিকদের সঙ্গে মিরপুর মাঠের ভেতর দিয়ে ইনডোরের দিকে যাচ্ছিলাম। মাশরাফি তখন অনুশীলন শেষ করে বিসিবি অফিসের দিকে ফিরছেন। আমার সঙ্গে আরও কয়েকজন ফটো-সাংবাদিক। তাদের কয়েকজন মাশরাফির অল্পপরিচিত। দূর থেকে মাশরাফি তাদের নানা অঙ্গভঙ্গি করছেন। কাছে আসতেই কোমর নিচু করে একটু ঝুল দিলেন। সাংবাদিকের ক্যামেরা ধপাস করে পড়ে গেল। মাশরাফি হাসতে হাসতে নিজেই সেটা তুলে দিলেন। হঠাৎ আমাকে প্রশ্ন করলেন, ‘দিন কেমন যাচ্ছে?’

তিনি আমাকে এ জন্মেও দেখেননি। আমি দেখেছি বহুবার। টিভিতে। স্বপ্নে। কিছুক্ষণ পরে তিনি নিজেই বুঝতে পারলেন আমাকে অন্য কেউ ভেবে কথাটা বলেছেন। পরে পিঠে হাত দিয়ে একটা চড় মারলেন। যেন বলতে চাইলেন, ‘সরি!’

মাশরাফি এমনই। যেখানে ১০ মিনিট দাঁড়ান মাতিয়ে তোলেন। পরে যতবার তাকে বিসিবিতে দেখেছি একই অবস্থা। এমন ভাষায় সবার সঙ্গে কথা বলেন, যেন শত বছরের পরিচিত। কখনও কারো মাথায় হাত দেন, কখনও সাংবাদিকের ক্যামেরা কেড়ে নেন। কখনও পেছন থেকে জড়িয়ে ধরেন। বাংলাদশ দলের কোনো ক্রিকেটারকে এভাবে আচরণ করতে দেখা যায় না।

সারাদেশে এখন মাশরাফি ক্রেজ চলছে। ক্রেজ শুধু শুধু সৃষ্টি হয়নি। মাশরাফি সম্পর্কে এমন অনেক লেখা পড়ে পড়ে সাধারণ মানুষ তাকে জেনেছেন। বুঝেছেন। ওই নামটি শুনলেই তাদের মনে হয়, এতো আমাদের আপন লোক!

মাশরাফি আর স্যার ডন ব্র্যাডম্যান আমার কাছে এই মুহূর্তে এক বিন্দুতে মিলে যাচ্ছেন। একদিন ইনডোরে অনুশীলনে নামার সময় মাশরাফি দুষ্টুমি করে বলছিলেন, ‘সরে যান ব্র্যাডম্যান আসছে।’ মাশরাফি তখন ব্যাটিং অনুশীলন করতে যাচ্ছিলেন, তাই নিজেকে মজা করে ব্যাটিং গ্রেটের সঙ্গে তুলনা করেছিলেন।

ব্র্যাডম্যান তার ক্যারিয়ারের শেষ ম্যাচে গোল্ডেন ডাক (প্রথম বলে আউট) মেরেছিলেন। টি-টুয়েন্টিতে মাশরাফির ভাগ্যেও সেটা হলো। কিংবদন্তিরা বোধ হয় এভাবেই এক রেখায় মিলে যান!


ঢাকা, এপ্রিল ০৭(বিডিলাইভ২৪)// পি ডি
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.