bdlive24

যেসব খাবার রক্তের প্লেটলেটের সংখ্যা বৃদ্ধি করে

মঙ্গলবার এপ্রিল ১৮, ২০১৭, ০১:১২ পিএম.


যেসব খাবার রক্তের প্লেটলেটের সংখ্যা বৃদ্ধি করে

বিডিলাইভ ডেস্ক: শরীর সুস্থ রাখতে চেষ্টার কোনো ত্রুটি করি না আমরা। তবে নিজেদের অসচেতনেতার কারণে  বিভিন্ন রোগ-ব্যাধি শরীরে বাসা বাঁধে। তেমনি একটি রোগের নাম থ্রম্বোসাইটোপ্যানিয়া। শরীরের রক্তে প্লেটলেট বা অণুচক্রিকার মাত্রা কমে গেলে এ রোগের সৃষ্টি। প্লেটলেট এর মাত্রা বৃদ্ধি করতে ঔষধ গ্রহণের পাশাপাশি এমন খাবার খেতে হবে যা প্লেটলেটের সংখ্যা বৃদ্ধিতে সাহায্য করে।

বিভিন্ন কারণে রক্তের প্লেটলেট এর মাত্রা কমে যেতে পারে। এটা হতে পারে– ঔষধের কারণে, ভাইরাসের কারণে, অ্যালকোহলের কারণে, জেনেটিক কারণে, রোগের কারণে এবং গর্ভাবস্থার জন্য। রক্তের প্লেটলেট আঠালো, বর্ণহীন এবং অনিয়মিত আকারের হয়ে থাকে। তবে রক্তের প্লেটলেট এর মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে কিছু খাবার।

পেঁপে :
রক্তের প্লেটলেট এর সংখ্যা কমে গেলে পেঁপে খাওয়ার পরামর্শ দেয় চিকিৎসকেরা। পাকা পেঁপে খাওয়া ছাড়াও আপনি পেঁপে পাতার নির্যাস তৈরি করে খেতে পারেন যা একইভাবে রক্তের প্লেটলেট বৃদ্ধিতে সাহায্য করে। পেঁপে পাতা একটি পাত্রের পানিতে নিয়ে ফুটিয়ে নিন। তারপর মিশ্রণটি ছেঁকে নিয়ে দিনে দুই বার পান করুন।

মালয়েশিয়ার এশিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজি এর গবেষকদের মতে, পেঁপের পাতার নির্যাস প্লেটলেট এর সংখ্যা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে যদি ডেঙ্গু রোগীদের খাওয়ানো হয়।

ডালিম :
ডালিমের ডায়মন্ডের মত বীজগুলো অন্য লাল ফলের মতোই আয়রনে সমৃদ্ধ এবং রক্তের প্লেটলেট এর সংখ্যা বৃদ্ধিতে খুবই কার্যকরী। এছাড়াও ডালিম ভিটামিন 'এ' সমৃদ্ধ বলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শক্তিশালী হতে সাহায্য করে এবং নিম্ন মাত্রার প্লেটলেট সম্পর্কিত রোগ যেমন ডেঙ্গুর বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে।

মিষ্টিকুমড়ো :
মিষ্টিকুমড়ো ভিটামিন এ সমৃদ্ধ এবং প্লেটলেট এর গঠনে সাহায্য করে এবং শরীরের কোষে উৎপন্ন প্রোটিনকে পরিচালিত করতে সাহায্য করে। প্লেটলেটের সংখ্যা বৃদ্ধিতে কোষের প্রোটিন নিয়ন্ত্রণে থাকা অনেক গুরুত্বপূর্ণ।

এছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ খাবার, সবুজ শাকসবজি, আমলকী, বিট ফল, তিলের তেল ইত্যাদি খাবারগুলোও প্লেটলেট এর সংখ্যা বৃদ্ধিতে সাহায্য করবে।

মাছ এবং কম চর্বিযুক্ত প্রোটিন :
কানাডার দ্যা থান্ডার বে রিজিওনাল হেলথ সেন্টার এর পরামর্শ মতে, প্লেটলেটের সংখ্যা বৃদ্ধির জন্য উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণের পরামর্শ দেয়া হয়। এই ক্যটাগরির খাবারগুলো প্লেটলেটের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ভিটামিন বি ১২ ও জিংক এ সমৃদ্ধ। জিংক ইমিউন সিস্টেমকে উদ্দীপিত হতে সাহায্য করে। মাছ, মুরগী ও গরুর মাংসের মত জিংক সমৃদ্ধ খাবারগুলো আপনার ডায়েটে যুক্ত করুন।
সূত্র: স্টাইলক্রেজ


ঢাকা, এপ্রিল ১৮(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.