bdlive24

২০২০-এর মধ্যেই আসছে উড়ন্ত কার!

শনিবার এপ্রিল ২২, ২০১৭, ০৪:৪৪ পিএম.


২০২০-এর মধ্যেই আসছে উড়ন্ত কার!

বিডিলাইভ ডেস্ক: বৃহস্পতিবার মোনাকোয় একটি গাড়ি প্রদর্শনী ইভেন্টে স্লোভাকিয়ার এরোমোবিল নামে একটি সংস্থা সামনে নিয়ে আসে উড়ন্ত কার। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সব কিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যেই তা ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া হবে।
 
সংস্থাটি আরো জানায়, প্রথমে ৫০০টি এমন গাড়ি তৈরি করা হবে। গাড়ির মডেল অনুযায়ী যার দাম ১৩ লক্ষ ডলার থেকে ১৬ লক্ষ ডলারের মধ্যে থাকবে। রাস্তাতেও যেমন দুরন্ত গতিতে ছুটে চলবে, তেমন যখন-তখন এই যানটিকে উড়িয়ে নিয়ে যেতেও পারবেন।

যানটি দেখতে অনেকটা আই ড্রপের মতো। পিছনটা ক্রমশ সরু হয়ে গিয়েছে। সুইচ টিপলেই দরজা দুটো দুই পাশে ডানার মতো খুলে যাবে। আর তার পরেই দ্বিগুণ গতিতে উড়তে শুরু করবে। ঠিক যেমনটা সিনেমায় দেখে থাকি আমরা।
 
সাধারণ গাড়ি থেকে উড়ন্ত গাড়িতে পরিবর্তন করার জন্য একটি সুইচ রয়েছে। যার সাহায্যে মাত্র তিন মিনিটেই গাড়িটি উড়ন্ত কারে পরিবর্তিত হয়ে যাবে। দুই দরজা ডানার মতো দুই পাশে খুলে যাবে। রাস্তায় এই যানটি ঘণ্টায় সর্বাধিক ১৭৭ কিলোমিটার গতিবেগে ছুটবে। আর আকাশে সর্বাধিক ৩৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ৪৬৬ মাইল বেগে উড়তে পারবে।
 
এরোমোবিলের মুখ্য কমিউনিকেশন অফিসার স্টিফান ভাদোক জানান, এই যান চালাতে গেলে একই সঙ্গে ড্রাইভিং এবং পাইলট লাইসেন্সের প্রয়োজন হবে। এখনও পর্যন্ত শুধুমাত্র ইউরোপে এই যান চালানোর অনুমোদন পেয়েছে সংস্থাটি। আমেরিকাতে তা চালু করার চেষ্টা চালানো হচ্ছে। তার পর সংস্থার লক্ষ্য হবে চীন।
 
উবার এবং গুগলের সাহায্যপ্রাপ্ত সংস্থা জিএরোও উড়ন্ত যান নিয়ে আসার কথা ঘোষণা করেলেও সেসব উড়ন্ত যান শুধুমাত্র উড়বে। রাস্তায় অন্যান্য গাড়ির মতো ছুটতে পারবে না। কিন্তু এরোমোবিল সংস্থার এই যান দুই-ই পারবে। রাস্তায় যেমন পাল্লা দিয়ে ছুটবে, তেমনি উড়বেও।


ঢাকা, এপ্রিল ২২(বিডিলাইভ২৪)// ই নি
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.