সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

মুসলমান শুধু নামে, হারাম শুধু খাবারে

শনিবার ২২শে এপ্রিল ২০১৭

83156995_1492872027.jpg
কাশেম বিন হুসাইন :
আমাদের দেশে কয়েক শতাংশ বাদ দিলে সবাই মুসলমান। তবে বেশিরভাগ কোন প্রকারের মুসলমান তা আমার আজও বোধগম্য নয়। অনেকে আছে সপ্তাহে একদিনের জন্যও হয়ত সৃষ্টিকর্তাকে স্মরণ করেন না, অথচ গলা উঁচু করে বলে আমিও তো মুসলমান। যে কোনো বিষয়ে ফতোয়া তারা জন্মের আগেই অায়ত্ব করে এসেছে।

বস্তুত তারা কোন ধর্মের? সুযোগ আসলে আর স্বার্থের টানে খাটি মুসলমান হতে দেরি করেন না তারা। বিশ্বের মুসলমানদের আজ এই অবস্থার পেছনে এ সমস্যাটি দায়ি নয় কি?

এতো গেলো ধর্ম মানার কথা। এবার আসি ইসলাম ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হালাল-হারাম নিয়ে।

হয়তো দেখা গেলো কোনোমতে সরকারী একটি দপ্তরে কর্মচারী ব্যাক্তির ঢাকায় একাধিক ফ্লাট, বিভিন্ন শহরে বাড়ি। তাকে যদি বলা হয় আজ দিয়ে ভাতে হারাম কিছু দিয়ে ভাত খাবেন? তার অভিব্যক্তি হবে- আপনি কি মুসলমান? মুসলমান হলে কি কেউ এমন খাবারের কথা উল্লেখ করতে পারে।

কিন্তু এই মানুষটাই মাসিক বেতনে চাকরি করে দৈনিক কয়েক হাজার থেকে কয়েক লাখ টাকা পর্যন্ত উপরি অায় করে ঘরে ফেরে। যে টাকা দিয়ে সে উন্নতমানের খাবার খায় আর বিশাল আলিশান বাড়িতে রাত কাটায়। সেটা ঐ হারাম খাবারের চেয়ে বেশি খারাপ নয় কি?

কিন্তু বিষয়টা এমন যে- ওটা তো দেখা যাচ্ছে হালাল বস্তু নয়, কিন্তু এটাতো টাকা, কড়কড়ে টাকা।

সামান্য বেতনে চাকরি করে কয়েক বছর পরই কোটি কোটি টাকার সম্পদের মালিক হয়েছেন এমন উদাহরণ দেখতে গভীরে যাওয়ার দরকার পড়বে না। তাদের কাছে দুর্নীতির টাকা কোনো খারাপ বিষয় নয়। তাদের কাছে খারাপ হলো ওই হারাম খাবার। কারণ, তারা মুসলমান।

তাদের হালাল-হারাম বোধ আটকে গেছে শুধু খাবারের ক্ষেত্রে, দুর্নীতির ক্ষেত্রে সেটা তাদের মাথায় অাসেনা। কারণ, তখন তারা হয়ে যায় মানুষরূপি এক একটা হায়েনা...যার হাত থেকে রেহাই পায় না রিক্সাওয়ালা, ফকির এমনকি সহায় সম্বলহীন মানুষও।

তবে তাদেরকে জানায় অসংখ্য স্যালুট। যারা হাজার প্রতিকূলতার মধ্যেও দায়িত্বের প্রতি অবিচল থেকে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আশা রাখি দিন দিন দেশের প্রতিটি ক্ষেত্রে দায়িত্ববান দের সংখ্যা বৃদ্ধি পাবে। আর একদিন সত্যিই ধরা দেবে বঙ্গবন্ধুর চোখে দেখা সেই স্বপ্নের সোনার বাংলা।

লেখক: শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয় ।


ঢাকা, শনিবার ২২শে এপ্রিল ২০১৭ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি 15264 বার পড়া হয়েছে