সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

ফেলুদা-শঙ্কু'র জনক, সত্যজিৎ রায়ের মৃত্যুবার্ষিকী আজ

রবিবার, এপ্রিল ২৩, ২০১৭

1770899670_1492920290.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিশ্ববরেণ্য চলচ্চিত্রস্রষ্টা সত্যজিৎ রায়ের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ছিলেন এমন একজন মানুষ, যার প্রতিভা সবকিছুতেই সমান ভাস্বর। ছবি, বইয়ের প্রচ্ছদ, সায়েন্স ফিকশন, সংগীত, চলচ্চিত্র নির্মাণ, সাহিত্য- এ যেন সেই গ্রীক পুরাণের রাজা ক্রোসাস, যা কিছু ছুঁয়েছেন তাই সোনা হয়ে গেছে।

জন্ম:
১৯২১ সালে ২ মে, উত্তর কলকাতার গড়পাড় রোডে বিখ্যাতে ও ঐতিহ্যমন্ডিত রায় পরিবারে জন্ম হয় সত্যজিৎ রায়ের। সুকুমার রায় ও সুপ্রভা রায়ের একমাত্র সন্তান সত্যজিৎ।

শিক্ষাজীবন:
বালিগঞ্জ গভর্নমেন্ট হাইস্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন সত্যজিৎ। ১৯৪০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে সাম্মানিক স্নাতক পায়। একই বছর শান্তিনিকেতনে কলাভবনে ভর্তি হন তিনি। কিন্তু ১৯৪২ সালে শান্তিনিকেতনের শিক্ষা অসমাপ্ত রেখে কলকাতায় ফিরে আসেন।

কর্মজীবন:
১৯৪৩ সালে বিজ্ঞাপন সংস্থা ডি জে কিমার-এ ভিজুয়ালাইজার পদে যোগ দেন তিনি। এই সময়ের মধ্যেই বিভিন্ন বইয়ের প্রচ্ছদ ও চিত্রাঙ্কনের জন্য পুরস্কার লাভ করেন।

সৃষ্টকর্ম:
সত্যজিৎ রায় তার সৃষ্টিশীল কর্মের মাধ্যমে সবসময় চিন্তাশীল মানুষদের উজ্জীবিত করে, ভাবায়, মহত্তর জীবনের সন্ধানে নিয়ে যায়। শিল্প-সাহিত্যের সকল ক্ষেত্রেই রয়েছে তার অবদান-

# চলচ্চিত্র:
সত্যজিৎ রায় ২৮টি সিনেমা চিত্রনাট্য ও পরিচালনা করেছেন। উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো: পথের পাঁচালী, পরশপাথর, কাঞ্চনজঙ্ঘা, গপী গাইন বাঘা বাইন, অরণ্যের দিনরাত্রি, প্রতিদ্বন্দ্বী, অশনিসংকেত, সোনারকেল্লা, জয়বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে প্রভৃতি।

# সাহিত্য :
গোয়েন্দা কাহিনী ফেলুদা সিরিজের ১৮টি গল্প, কল্প-বিজ্ঞান কাহিনী প্রোফেসর শঙ্কু সিরিজের ৬টি গল্প। এছাড়াও ফটিকচাঁদ, তারিনী খুড়োর কীর্তিকলাপ, সুজন হারবোলা, পিকুর ডায়রি ও অন্যান্য, এক ডজন গপপো প্রভৃতি।

পুরস্কার ও সম্মাননা:
সত্যজিৎ রায়ের প্রতিটি সৃষ্টকর্মের জন্য তিনি পেয়েছেন কোন না কোন পুরস্কার। উল্লখযোগ্য পুরস্কারের মধ্যে আনন্দ বিদ্যাসাগর, গোল্ডেন লায়ন, ভেনিস এবং লাইফটাইম অ্যাচিভমেন্ট-এর জন্য পেয়েছেন বিশেষ অস্কার। ১৯৯২ সালে ভারতরত্ন সম্মাননা পান গুণী এই শিল্পী।

মৃত্যু:
১৯৯২ সালে ২৩ এপ্রিল কলকাতার বেলভিউ নাসিং হোমে সত্যজিৎ রায় সত্তর বছর এগারো মাস একুশ দিন বয়সে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। 

ঢাকা, রবিবার, এপ্রিল ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৪৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন