সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

সহকর্মীর সাথে সম্পর্ক যেমন হওয়া উচিত

বুধবার, এপ্রিল ২৬, ২০১৭

928145956_1493183608.jpg
বিডিলাইভ ডেস্ক :
দিনের বেশীরভাগ সময় কর্মজীবী মানুষেরা নিজের কর্মক্ষেত্রেই কাটিয়ে থাকে। অনেকেই নিজের পরিবারের চাইতে বেশী সময় কাটান অফিসের মানুষগুলোর সাথে। কিন্তু এই অফিস সহকর্মীর সাথেই যদি ভালো সম্পর্ক না থাকে তাহলে কর্মজীবন অসহনীয় হয়ে উঠে।

সহকর্মীর সাথে এমন সম্পর্ক গড়ে নেয়া উচিত যার মাধ্যমে ব্যক্তিগত জীবন ক্ষতিগ্রস্ত হবে না এবং কর্মজীবনও শান্তিময় হয়ে উঠবে। তাহলে কেমন হওয়া উচিত নিজের সহকর্মীর সাথে সম্পর্ক? চলুন জেনে নেয়া যাক।

অফিসে ভদ্রতা বজায় রাখুন:
আপনাদের যতোই শত্রুতা থাকুন না কেন নিজের ব্যক্তিগত জীবনে কর্মক্ষেত্রে তা প্রকাশ করতে যাবেন না। ব্যক্তিগত জীবন এবং কর্মজীবন আলাদা রাখুন।

কথা বলুন বুঝে শুনে:
অফিস সম্পর্কিত কথা বলার সময় খুবই সাবধান থাকবেন। অফিসের অন্য কোনো সহকর্মী এবং কোনো সিদ্ধান্ত সম্পর্কে এমন কিছু বলবেন না যাতে কর্মক্ষেত্রে আপনার ইমেজ খারাপ হয়। সব চাইতে বড় কথা হচ্ছে একজনকে অপরের কথা বলার মতো ভুল কাজ করতে যাবেন না।

প্রয়োজনীয় দূরত্ব বজায় রাখুন:
সহকর্মীর সাথে কিছুটা প্রতিযোগী মনোভাব থাকলেও অনেকেই খুব সহজেই সহকর্মীর সাথে বন্ধুত্ব করে নিতে পারেন। কিন্তু এই বন্ধুত্বের পরও কিছুটা দূরত্ব বজায় রাখুন। যতো বেশী ক্লোজ হবেন ততো একে অপরের গোপনীয়তা ও দুর্বলতা প্রকাশ পাবে যা হয়তো আপনার বিপরীতেই ব্যবহার করা হবে। তাই একটু হলেও দূরত্ব বজায় রাখুন।

মানিয়ে চলার চেষ্টা:
একই স্থানের সবকটি মানুষ ভালো হয় না, আবার মন্দও হতে পারে না। আর ভালো খারাপ মিলিয়েই জীবন। সহকর্মীদের সাথে যতোটা সম্ভব মানিয়ে চলার চেষ্টা করা উচিত সকলের। ভালোর সাথে ভালো এবং খারাপের সাথে খারাপ নয়, নিজের বিবেচনায় সকলের সাথেই সমান সদ্ভাব বজায় রেখে ভালো ব্যবহার করে চলা উচিত সকলের সাথেই।

রাগারাগি করবেন না:
কোনো কারণে কোনো সহকর্মীর সাথে মতের অমিল হলে তা নিয়ে তর্কে জড়িয়ে যাবেন না। রাগারাগি করে অফিসের পরিবেশ নষ্ট করবেন না একেবারেই। এতে সহকর্মী এবং অফিসের অন্যান্য মানুষের মনে নিজের সম্পর্কে নেতিবাচক তৈরি করছেন আপনি নিজেই। সহকর্মী মাথা গরম করলেও আপনি করবেন না।

ঢাকা, বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন