সর্বশেষ
মঙ্গলবার ৫ই আষাঢ় ১৪২৫ | ১৯ জুন ২০১৮

এবার রোবট সাংবাদিক!

শুক্রবার, মে ৫, ২০১৭

984510913_1493963028.jpg
বিডিলাইভ রিপোর্ট :
প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে একটি অন্যতম সংযোজন হচ্ছে রোবট, বিভিন্ন কাজে যা মূলত মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। যুদ্ধে, উদ্ধারকাজে, মহাশূন্যে, কথোপকথনে, যৌন সম্পর্কে ও খেলাধুলাসহ বিভিন্ন কাজে রোবট ব্যবহার করা হয়। এবার সাংবাদিকতাতেও রোবট ব্যবহার করা হবে।

রোবট মানুষের সব ধরনের কাজের নিয়ন্ত্রণ ধীরে ধীরে নিয়ে নিচ্ছে। সম্প্রতি প্রকাশ হওয়া রোবটিক রিপোর্টারের এক ভিডিও এই আশ্বাস দিচ্ছে যে, সাংবাদিকদের চিন্তা করার মত আর কিছুই থাকছে না।

গত সপ্তাহে প্রকাশিত একটি ভিডিওচিত্রে দেখা যায়, চীন ভিত্তিক সংবাদ মাধ্যম জিনহুয়া নিউজের পক্ষ থেকে প্রথম রোবটিক রিপোর্টার 'জিয়া জিয়া' কেভিন ক্যালি ম্যাগাজিনের নির্বাহী সম্পাদকের সাক্ষাৎকার গ্রহণ করছে। যেখানে জিয়া জিয়া'কে সংলাপগুলো বুঝতে পারার পাশাপাশি প্রয়োজন অনুযায়ী চেহারার ভাবভঙ্গি ও অঙ্গভঙ্গি প্রকাশ করতে দেখা গেছে।

জিয়া জিয়া মানবাকৃতির অন্য দুটি রোবট 'ব্লেড রানার' ও 'ওয়েস্ট ওয়ার্ল্ড' এর চেয়ে একদম আলাদা। সে সহজাত ভাবভঙ্গি প্রকাশ করে, যাতে তাকে কমিক চরিত্র 'রোবটিক লইস লেনের' পরিবর্তে মানবাকৃতির পুতুলের মত দেখায়, বিশেষ করে যখন তাকে কাছ থেকে দেখা হয়।

গতমাসে প্রকাশিত আরেকটি ভিডিওতে দেখা যায়, ক্যামেরার পেছনে একজন তাকে 'হাই' বললে প্রত্যুত্তরে চোখ টিপে সে বলে, 'তোমাকে দেখে ভাল লাগলো'। এ ছাড়া আরো কিছু স্বাভাবিক প্রশ্ন যেমন, 'তুমি কেমন আছো' অথবা 'তোমার বয়স কত' এ সব প্রশ্নের উত্তর দিতে পারে। তবে চলাফেরা ও অঙ্গভঙ্গিতে এখনো অনেকটা সীমাবদ্ধ জিয়া জিয়া।

কারণ, এর চেয়ে আরো জীবন্ত মানবাকৃতির রোবট ডিজনিল্যান্ডের রাইডগুলোতে আছে। পুরোপুরি জীবন্ত হতে জিয়া জিয়া কে আরো অনেক দূর যেতে হবে।

ঢাকা, শুক্রবার, মে ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ৬৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন