bdlive24

কে হতে যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট?

শনিবার মে ০৬, ২০১৭, ০৮:৪৪ এএম.


কে হতে যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট?

বিডিলাইভ ডেস্ক: আগামীকাল ৭ মে, রবিবার অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় পর্বের নির্বাচনে কে হতে যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট তা নিয়ে জল্পনা কল্পনা জমে উঠেছে।

ইমান্যুয়েল ম্যাক্রন ও ম্যারি লে পেন কেউ স্পষ্ট ব্যবধানে এগিয়ে নেই। দুপক্ষেরই সমান সমর্থন রয়েছে বলে মনে হচ্ছে। সর্বশেষ কে বাজিমাত করে সেটা দেখার বিষয়। তবে অল্প ব্যবধানে এগিয়ে থাকা ইমান্যুয়েল ম্যাক্রন নয় বরং জাতীয়তাবাদী ম্যারি লে পেন দৌড়ে জিতে যেতে পারেন ঠিক ট্রাম্পের মতো।

নির্বাচনের আগ পর্যন্ত গণমাধ্যমের খবরে, সব জরিপে স্পষ্ট ব্যবধানে এগিয়ে ছিলেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিন্টন। কিন্তু নির্বাচনের দিন ঠিকই জয়ী হন রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প।

৭ মের প্রেসিডেন্ট নির্বাচনে নতুন ইতিহাস গড়বে ফরাসিরা। শেষদিনের প্রচারণায় এমন ঘোষণা দিয়েছেন টপ ফেবারিট প্রার্থী ইমানুয়েল ম্যাক্রন। সবশেষ জনমত জরিপে ৬২ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে ম্যাক্রন।

গত শুক্রবার প্রচারনার শেষ দিনে ব্যস্ত সময় পাড় করছেন তার প্রতিদ্বন্দ্বি মেরিন ল্য পেন। ব্রিটানি শহরে প্রচারণায় গিয়ে তোপের মুখে পড়েন মেরিন ল্য পেন। তাকে লক্ষ্য করে ডিম ছুড়ে মারে বিক্ষুদ্ধ লোকজন। পেন-কে বর্ণবাদি আখ্যা দিয়ে আইফেল টাওয়ারে একটি ব্যানার ঝুলিয়ে দিয়েছে পরিবেশবাদি সংস্থা-গ্রিনপিচ।

এর আগে, গত বুধবার দুই প্রার্থীর মধ্যে সর্বশেষ বিতর্কে কে জিতেন সেটার জন্য অপেক্ষায় আছেন ফ্রান্সের ভোটাররা। আর আগামী রবিবারের নির্বাচনে ইমান্যুয়েল ম্যাক্রন নয় বরং ম্যারি লে পেন জিতে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। পাশ্চাত্য দেশগুলোতে জাতীয়তাবাদী শক্তিগুলো যে সবল হয়ে উঠেছে সেটার প্রমাণ হয়তো পাওয়া যেতে পারে এই নির্বাচনে।


যদিও ম্যাক্রনকে সমর্থন দিচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ, রিপাবলিকান দলীয় প্রার্থী ফ্রাঁসো ফিলোন, সমাজতান্ত্রিক দলীয় প্রার্থী বেনয়েট হ্যামন তবে তিনি সার্বজনীনভাবে সবার প্রিয় পাত্র নন।

ইমান্যুয়েল ম্যাক্রনকে ধরা হয় তিনি ‘এলিট’দের অংশ যাদের আমজনতার সাথে সংযোগের অভাব রয়েছে।

সিএনএন-এর একটি প্রতিবেদনে উঠে আসে কীভাবে সাবেক এই অর্থমন্ত্রী একজন ইনভেস্টমেন্ট ব্যাংকার হিসেবে মিলিয়নিয়ার হয়েছেন, তার ঔদ্ধ্যত্যের জন্য ডান ও বামদের আক্রমণের শিকার হয়ে আসছেন।


ঢাকা, মে ০৬(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.