bdlive24

শিল্পকলায় মঞ্চস্থ হবে ‘পঞ্চনারী আখ্যান’

বুধবার মে ১০, ২০১৭, ১০:৩০ এএম.


শিল্পকলায় মঞ্চস্থ হবে ‘পঞ্চনারী আখ্যান’

বিডিলাইভ ডেস্ক: ঢাকা থিয়েটারের নাটক ‘পঞ্চনারী আখ্যান’ মঞ্চে আসছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে আগামী শুক্রবার সন্ধ্যা ৭টায়। নাট্যজন হারুন রশীদের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম।

সৃষ্টির সূচনা থেকে নারীর দাবি একটাই-কেবল নারী নয়, তার পরিচিতি হোক মানুষ হিসেবে। বিত্তহীন, মধ্যবিত্ত, উচ্চবিত্ত শ্রেণি থেকে শুরু করে পেশাগত সব অবস্থানেই নারী সহস্র বছর ধরে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় অন্যায়, বিভেদ আর বৈষম্যের শিকার হয়ে যাপন করছে মানবেতর জীবন। নারীর অধিকার নিয়ে কথা বলা হয় অনেক। কিন্তু পুরুষ শব্দের সমান অর্থবহ উচ্চারণে নারীর নামকরণ আদৌ হয় কি কোথাও?

নিপীড়ন আর নির্যাতনের যাতাকলে কোনো না কোনোভাবে পিষ্ট হচ্ছে প্রতিটি নারী। এ বন্দিদশা থেকে মুক্তি পেতে নিরন্তর সংগ্রামে লিপ্ত বিশ্বের নারী। বৈষম্যের হাহাকারকে অতিক্রম করে কবে তারা মানুষ হিসেবে নিজেকে অনুভব করতে পারবে এ আর্তনাদই ধ্বনিত হয়েছে ‘পঞ্চনারী আখ্যান’ নাট্যে।

এতে একক অভিনয় করেছেন রোজী সিদ্দিকী। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন আফজাল হোসেন, সঙ্গীত পরিকল্পনা করেছেন মঞ্চকুসুম শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী। পোশাক পরিকল্পনায় নাসরিন নাহার ও আলোক পরিকল্পনা করেছেন ওয়াসিম আহমেদ।


ঢাকা, মে ১০(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.