সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

প্রথম প্রেম কেন ভোলা যায় না?

রবিবার, মে ১৪, ২০১৭

1869673706_1494741000.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর জীবনে যত প্রেমই আসুক না কেন তা কখনই প্রথমের জায়গাটা নিতে পারে না। আগের সম্পর্ককে ভুলতে না পারা এবং বারবার সেই কথা মনে করে বর্তমান জীবন বিপর্যস্ত হওয়ার ঘটনা বেশ উদ্বেগজনক। প্রথম প্রেম, প্রথম অনুভূতি, প্রথম ভালোবাসার মতো অনুভূতিগুলো প্রবলভাবে বিদ্যমান থাকে। তাছাড়াও দীর্ঘ সময় পরেও মানুষের জীবনের প্রথম প্রেমের প্রভাব রয়ে যায়। সেই প্রেম কোনো খারাপ অভিজ্ঞতা দিয়ে শেষ হলেও সেই স্মৃতি মুছে যায় না। কিন্তু কেন?

কেন এসব স্মৃতি আমার মনে ও মস্তিষ্কে এত গভীরভাবে গেঁথে থাকে? অন্য স্মৃতির চেয়ে কেন সেগুলো উজ্জ্বল হয়। কেন প্রথম প্রেম ভোলা যায় না?

# প্রথম প্রেমের অনুভূতি অনেকটা প্রথমবার স্কাইডাইভিং বা বিমান থেকে প্যারাস্যুট নিয়ে লাফ দেওয়ার মতো। এরপর আপনি যতবারই লাফ দেন না কেনো, প্রথমবারের স্মৃতিটা সবচেয়ে স্পষ্টভাবে মনে থাকে।

# প্রথম প্রেমের সঙ্গে সেই সব অনুভূতিগুলো জড়িয়ে থাকে যেগুলোর স্বপ্ন নিয়ে আপনি বড় হয়েছেন। যে রোম্যান্টিক গানের সঙ্গে নিজের জীবনকে মেলাতে চাইতেন, প্রথম প্রেম সেগুলোকেই যেন সত্যি করে দেয়। জীবনে আসা সেই মানুষটির সঙ্গে কাটানো প্রতিটা মুহূর্তই আপনার কাছে চির মূল্যবান হয়ে থাকে। তার কাছ থেকে পাওয়া প্রথম প্রেম নিবেদন কি ভোলা যায়?

# নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক আর্ট অ্যারন বলেন, ‘যে কোনো বিষয়ে আপনার প্রথমবারের অভিজ্ঞতা অন্য সময়ের চেয়ে বেশি ভালো মনে থাকে। সম্ভবত প্রথমবার কোনো কাজ করার সময় কিছুটা ভীতি, কিছুটা উত্তেজনা কাজ করে সে জন্য। প্রেমে পড়ার বিষয়টিও অনেকটা এ রকম। কারণ প্রথম প্রেমের ক্ষেত্রে কখনো কখনো ভীতি থাকে, প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কা থাকে। প্রত্যাশা পূরণ হবে কি না, সে নিয়ে সংশয় থাকে। উদ্বেগ হচ্ছে প্রেমের সবচেয়ে বড় অংশ। বিশেষ করে প্রথম প্রেমের ক্ষেত্রে।’ তাই সময়ে ঘটা সব কথায় স্মৃতিতে গেঁথে থাকে।

# প্রথম আর দ্বিতীয় প্রেমের মধ্যে প্রধান বাধা হলো তুলনা। জীবনের দ্বিতীয় প্রেমের ক্ষেত্রে সব সময়ই একটা প্রশ্ন মনে উঁকি মারে। তার প্রতিটা কথার পিছনেই কারণ খোঁজার চেষ্টা করেন। সব সময়ই প্রথমের সঙ্গে দ্বিতীয়ের তুলনা টেনে আনেন। সুস্থ সম্পর্কের জন্য যা খুবই ক্ষতিকর। তা ছাড়া দ্বিতীয়ের মধ্যে যদি প্রথমকে খুঁজে পেতে চেষ্টা করেন তাহলে তাকে ভুলবেন কী করে?

# অতীতকে ভোলা সম্ভব নয়, ভোলা উচিতও নয়। তাই বলে বর্তমানের উপরে অতীতের প্রভাব পড়তে দেবেন না। উপরন্তু প্রথম সম্পর্ক ভাঙার পিছনে নিজের গাফিলতিগুলো খুঁজে বের করুন আর নতুন সম্পর্ক নিয়ে সমস্ত নেতিবাচক চিন্তা দূর করে এগিয়ে চলুন।

ঢাকা, রবিবার, মে ১৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৯৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন