সর্বশেষ
রবিবার ১২ই ফাল্গুন ১৪২৪ | ২৫ ফেব্রুয়ারি ২০১৮

যেভাবে বুঝবেন আপনার সঙ্গী ছলনা করছে

সোমবার ১৫ই মে ২০১৭

487824001_1494846580.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভালোবাসার একটি অদৃশ্য বাঁধন যাতে কেউ বাঁধা পরলে আরেক জনের জন্য নিজের জীবনটিও দিতে দ্বিধা করে না দ্বিতীয়বার। তাই তো যে মানুষটিকে ভালোবাসা যায় তাকে চোখ বন্ধ করে বিশ্বাস করা যায়। আস্থা করা যায়। আপনি নিজে যতই শক্তিশালী হয়ে থাকুন না কেন তার কাছে আপনি নিজেকে সমর্পণ করেন সমসময়। আর এই বিশ্বাসটিই হচ্ছে ভালোবাসা। এর ভিত্তি আপনি আর আপনার ভালোবাসার মানুষটি। যে দুটি খুঁটি শক্ত করে বেঁধে রেখেছে আপনাদের অস্তিত্ব।

তাইতো শুধু প্রিয় মানুষটির একটি কথাতেই সারা দুনিয়ার বিশ্বাস এক জায়গায় জড়ো হয়। তবে এই ভালোবাসার অদৃশ্য বন্ধনের মাঝেও চলে এক বিচিত্র মুখোশের খেলা। যে খেলায় হেরে যায় ভালোবাসা আর তার পেছনে থাকা মানুষটি যে ছিল এক সময়ের সবচেয়ে কাছের তার প্রতি জন্ম নেয় ঘৃণা। ভালোবাসায় সব কষ্ট মুখ বুজে সহ্য করা গেলেও একে অন্যকে ধোকায় রেখে মুখোশের আড়ালে থাকা সহ্য করা যায় না। তাইতো ভালোবাসায় একটি শর্ত আপনাআপনিই দুজনের মাঝে থেকে যায়, আর তা হচ্ছে মুখে এক মনে আরেক না রাখা। আপনার কোনো কিছু ভালো না লাগতেই পারে। আর সেটি খোলামেলা বললেই হয়তো কোনো বড় সমস্যা সৃষ্টি হবে না।

নিজেকে সামলাতে শিখুন :
আপনি যখন কাউকে ভালোবাসেন তখন নিজেকে উজাড় করেই ভালোবাসেন। তবে যতই ভালোবাসা থাকুক না কেন তার মধ্যে উচিৎ আপনার আর তার মাঝে কিছু কথা কিংবা আচার আচরণ বুঝে বলা আর করা। আপনার প্রেমিকার কিংবা প্রেমিকের কোনো কথা ভালো না লাগলে তা তাকে বুঝিয়ে বলুন। আর তার কথা শুনেই আপনি তার সামনে যদি নিজেকে অসহায় কিংবা কান্নাকাটি শুরু করেন তখনই সমস্যার সৃষ্টি হয়। সেই মানুষটি মুখে এক আর মনে আরেক কথা বলতে শুরু করে। তাই কথা সহজে, সোজাভাবে বলুন।

বিশ্বাস :
ভালোবাসায় যখন বিশ্বাসের খুঁটি নড়ে যায় তাকে আর বাঁচানো সম্ভব হয়ে ওঠে না। কিছু সময় দেখবেন আপনার প্রেমিক কিংবা প্রেমিকা আপনাকে নানাভাবে আস্থা দিচ্ছে। আবার কখনো তার কাজে যে সে সঠিক তার বিশ্বাস দেওয়ার চেষ্টা করছে। কিন্তু যখনই কোনো কাজে সে আপনাকে অতিরিক্ত ভাবে বোঝাতে যাবে কিংবা পেঁচাবে তখনই কিছু একটা সে লুকাচ্ছে বলে ধরে নিন। আপনাকে সে একদিকে বলছে তাকে বিশ্বাস করতে আবার আরেকদিকে আপনার বিশ্বাস নিয়েই খেলছে সে।

আকৃষ্ট :
ভালোবাসা একজনের প্রতি আর দৃষ্টি অন্যজনের প্রতি। আপনাকে সময় দেওয়ায় পাশাপাশি কিংবা আপনাকে যখন সময় কম দিয়ে অন্যদিকে তিনি মনোযোগ দিচ্ছেন তখনই কিছু একটা ঘটছে তার জীবনে। আর এই অন্য কারো প্রতি আকর্ষণই আপনাকে তার সামনে দেয়াল করে দাঁড় করিয়ে দেয়। যাতে আপনার কাছে ছোট ছোট মিথ্যা বলা শুরু হয়। আর এরপরেই মিথ্যার জাল বাসা বেঁধে যায় আপনার আর তার জীবনে।

যোগাযোগ :
আপনার ভালোবাসার মানুষটির মুখে এক আর মনে আরেক তখনই বুঝবেন, যখন দেখবেন সে আপনাকে মুখে বলছে খুব ভালোবাসে। আপনার জন্য চাঁদ, তারাও এক করতে পারে, কিন্তু যোগাযোগ করছে খুব কম। ধরে নিন এটি তার একটি অভিনয়। যার সাহায্য নিয়ে সে আপনার দুর্বলতাকে ব্যবহার করতে চাচ্ছে।

আত্মসম্মান :
ভালোবাসার মাঝে রাগ অভিমান থাকবেই। যদি দেখেন সব সময় আপনিই তার অভিমান ভাঙাচ্ছেন কিংবা তার রাগের সময় তার ঝাড়ি খাচ্ছেন। আর আপনার বেলায় তার কৃত দোষটিও আপনার! বুঝে নিন তার মুখে এক আর মনে আরেক। এমন মানুষের মনে কখনো ভালোবাসা নিঃস্বার্থভাবে জন্মাতে পারেনা।

ঢাকা, সোমবার ১৫ই মে ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 2872 বার পড়া হয়েছে