সর্বশেষ
বৃহঃস্পতিবার ৬ই বৈশাখ ১৪২৫ | ১৯ এপ্রিল ২০১৮

লন্ডনে নজরুল ইসলামের কমিউনিটি সনদ গ্রহণ

সোমবার, মে ১৫, ২০১৭

739536907_1494863316.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সমাজসেবক শিক্ষানুরাগী কমিউনিটি নেতা নজরুল ইসলামকে লন্ডনের (Brent council) কর্তৃক 'রেকিগনেশন অফ সার্ভিস টু দ্যা কমিউনিটি সার্টিফিকেট প্রদান করা হয়েছে।
 
গত ১১ মে ২০১৭ইং তারিখে লন্ডনের ব্রেন্ট কাউন্সিল সিভিক সেন্টারে মেয়র পারভেজ আহমেদ নজরুল ইসলামকে এ সনদ প্রদান করেন।

নজরুল ইসলাম কমলগঞ্জের কৃতি সন্তান। বাংলাদেশ থেকে মাস্টার ইন বিজনেস ম্যানেজমেন্ট শেষ করে লন্ডনে পাড়ি দেন। দেশে ছিলেন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রাণ। সুদীর্ঘ সময় পড়াশোনার পাশাপাশি তিনি সিলেটে রোটারেক্ট আন্দোলনের সাথে সম্পৃক্ত ছিলেন। রোটারেক্ট ক্লাবের মাধ্যমে সম্পৃক্ত থেকে অনেক মানবিক কাজ করেছেন সিলেটের বিভিন্ন এলাকায়।

মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজে ইন্টারমিডিয়েট পড়াকালীন বিধান কুমার সাহার নেতৃত্বে ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন। দেশের বাহিরে গিয়েও রাজনীতি, সমাজসেবা, মানবকল্যান, দেশপ্রেম, ক্যারিয়ার, সব কিছুই অব্যাহত রেখেছেন যা সামাজিক মাধ্যমে নজর কাড়ার মতো। তিনি আওয়ামী লীগের একজন নিবেদিত কর্মী ও ওয়েস্ট লন্ডন আওয়ামী লীগ যুক্তরাজ্যের সাংগঠনিক সম্পাদক।

লন্ডনে তিনি কাজ করেন (NHS ) ন্যাশনাল হেল্থ সার্ভিসে। তিনি দি রয়েল মার্সডেন ক্যান্সার চ্যারিটির মেম্বার -যেখানে ক্যান্সার রোগীদের কল্যাণে কাজ করা হচ্ছে। মেম্বার ফর দি ন্যাশনাল অটিস্টিক সোসাইটি ইউনাইটেড কিংডম।
 
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে বাংলাদেশে অটিজম এওয়ার্নেস নিয়ে যে সামাজিক আন্দোলনের সৃষ্টি হয়েছে প্রবাসে থেকে এ বিষয়ে ট্রেইনিং সেমিনার ও গণসচেতনেতা সৃষ্টিতে এওয়ার্নেস আর্টিকেল লেখনির মাধ্যমে কাজ করে যাচ্ছেন। নিজেদের পারিবারিক ট্রাস্ট 'আব্দুন নূর-নূরজাহান কল্যাণ ট্রাস্টের মাধ্যমে অটিষ্টিক বাচ্চাদের সহযোগিতা অব্যাহত রেখেছেন।

'অাব্দুন নূর -নূরজাহান চৌধুরী কল্যাণ ট্রাস্ট মৌলভীবাজার জেলার একটি পরিচিত মানবতার কল্যাণে নিবেদিত সংগঠন'। দীর্ঘদিন ধরেই এ ট্রাস্ট মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। তাদের এই ট্রাস্ট ব্যক্তি উদ্যোগে সামর্থ অনুযায়ী সমাজ উন্নয়ন বিনির্মাণ শিক্ষা প্রচার ও প্রসারে ভূমিকা রাখছে।

নজরুল ইসলাম উক্ত ট্রাস্টে একজন ট্রাস্টি হিসেবে কাজ করছেন। তিনি বাংলাদেশ মানবাধিকার কমিশন হিউম্যান রাইটস এর আজীবন সদস্য এবং বাংলাদেশ মানবাধিকার কমিশন হিউম্যান রাইটস লন্ডন ইউনিটের জয়েন্ট সেক্রেটারি ও ট্রাস্টি -মৌলভীবাজার ওয়েলফেয়ার এন্ড এডুকেশন ট্রাস্ট ইউ কে।

সমাজে সমসাময়িক ঘটনা রটনা ও অসঙ্গতি নিয়ে বাস্তবতার নিরিখে চমৎকার আর্টিকেল প্রবন্ধ লিখেন যা প্রিন্ট মিডিয়া ও সামাজিক মাধ্যমে প্রায়ই চোখে পড়ে। তার উল্লেখযোগ্য কয়েকটি আর্টিকেল এর শিরোনাম হলো
* দেশপ্রেমিক, দুর্নীতিবাজ শব্দ দুটো সাংঘর্ষিক নয় কি?  
* 'অটিজম বিশেষজ্ঞ মিসেস সায়মা ডুয়িং গুড জব ইন বাংলাদেশ'  
* আচার-আচরণে নীতি-নৈতিকতায় দেশপ্রেমে আদৌ ডিজিটাল হয়ে উঠেছি বা সে দিকে এগুচ্ছি?  
* প্রাথমিক শিক্ষা, বীজ ভালো হলে ফলনও ভালো হয়!
* সালিশ-বিচারে অসঙ্গতি ও বর্তমান পরিস্থিতি  
* সড়ক দুর্ঘটনায় সুফিয়ানের মতো মৃত্যু কারো কাম্য নয়
* বদরুলের মতো কাপুরুষ সমাজ ও জাতির কলঙ্ক  
* আগুনের সূত্রপাত, প্রতিকার ও এর থেকে বাঁচতে করণীয়  
* প্রসঙ্গ সড়ক দুর্ঘটনাঃ প্রবাসি লেখকের প্রস্তাব” উন্নয়ন ভাবনা ডেস্ক আমার সিলেট ২৪.কম   *স্মৃতি ভাবায়, কলেজ জীবনের স্মৃতি অত্যন্ত রোমান্টিক
* অটিস্টিক শিশুদের লক্ষণ এবং অভিভাবকদের করণীয়  
* চোখের সামনেই কারো হার্ট অ্যাটাক, আপনি কী করবেন?  
* সমাজে হিংসা-বিদ্বেষ বিপৎসীমার উপর অতিক্রম করছে!  
* ফেসবুক: যেন পাগলের হাতে কেউ 'দা' তুলে দিয়েছে।

তার প্রাণবন্ত লেখাগুলো Nazrul 's Eye নজরুল'স আই নামের একটি সোশ্যাল ব্লগ পেইজে উম্মুক্ত। লিংক পেইজ https :https://www.facebook.com/ikrasaima.org/। নজরুল ইসলামের  সফলতা কামনা করছি।

সাংবাদিক শাহীন আহমেদ, কমলগঞ্জ থেকে।

ঢাকা, সোমবার, মে ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৯৮১ বার পড়া হয়েছে