bdlive24

'রহম করো প্রভু, তুমি সবাইকে নিরাপদ রাখো প্রভু'

মঙ্গলবার মে ৩০, ২০১৭, ০৯:০১ এএম.


'রহম করো প্রভু, তুমি সবাইকে নিরাপদ রাখো প্রভু'

প্রবাসী ডেস্ক: উপকূলীয় কোটি মানুষের আজ এই ভয়াল দূর্যোগের দিনে একটা বিশেষ প্রার্থনার কথা মনে পড়ছে। ১৯৭০ সালের ১১ এপ্রিল মিশন এ্যাপোলো ১৩ পৃথিবী ছেড়ে চন্দ্র অভিমুখে যাত্রা শুরু করেছিলো। জিম, হেইজ আর সুইগার্ড ছিলেন সেই মিশনের অ্যাস্ট্রোনট।

পৃথিবী থেকে ২০০ হাজার মাইল দূরে লুনার অরবিটে প্রবেশ করার একেবারে পূর্ব মুহূর্তে কোনো বিশেষ কারণে কিংবা টেকনিক্যাল ডিফিকাল্টি ছাড়াই সার্ভিস মডিউলে প্রচন্ড বিস্ফোরণ ঘটে। সার্ভিস মডিউলে থাকে অক্সিজেন, পাওয়ার, ফুয়েল, হাইড্রোজেন ট্যাংকসহ যাবতীয় কিছু আলাদা হয়ে যায় কমান্ড আর লুনার মডিউল।

আলো, পানি, অক্সিজেন ছাড়া লুনার মডিউল পুরোটাই ফ্রিজ হওয়া শুরু করে। অল্প সময়ের মাঝেই গ্রাউণ্ড কন্ট্রোল থেকে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মহাকাশের এক অজানা কক্ষপথে হারিয়ে যায় তিনজন জীবন্ত মানুষ।

গ্রাউন্ড কন্ট্রোল থেকে ঘোষণা করা হয়- "নাথিং দে কোড ডু।" এমন কিছু তাদের জানা নেই- যা এই মুহূর্তে লুনার মডিউলের সাথে পুনঃযোগাযোগ প্রতিষ্ঠা করতে পারে। হারিয়ে যাওয়া মানুষগুলোকে পৃথিবীতে ফিরিয়ে আনার আর কোনো উপায় নেই।

প্রকৃতিতে ঘটে যাওয়া এ বিপর্যয় থেকে মুক্তির একমাত্র উপায় এখন শুধুই প্রার্থনা। এই প্রথমবারের মতো -শুধু প্রার্থনা করার জন্য একেবারে আমেরিকার সিনেটেই তাৎক্ষণিকভাবে রেজুলিশান পাশ করা হয়। অনুরোধ করা হয় আমেরিকাসহ সারা দুনিয়ার মানুষকে প্রার্থনায় শরীক হতে। সাথে সাথে ষ্টক একচেঞ্জ বন্ধ, কোম্পানি বন্ধ, কর্পোরেট অফিস বন্ধ, মানুষ যে যেখান আছে রাস্তায়, স্কুলে, কলেজে, চার্চে, মসজিদে, প্যাগোডায়, স্যানাগগে, মন্দিরে যে যার মতো সবাই প্রার্থনা শুরু করে।

হঠাৎ করে পৃথিবীর আকাশে কমান্ড মডিউল দেখা যায়। কোনো টেকনোলজিক্যাল আর সায়ন্টিফিক জিনিয়াসদের আণ্ডারমাইনিং করা নয় বরং বিশ্ববাসীর প্রার্থনার জোরে ছয়দিন পর ১৭ এপ্রিল তিনজন এস্ট্রোনেট নিরাপদে পৃথিবীতে ফিরে আসেন।

এরপর নাসা একটা মেডিলিয়ান পাবলিশ করে যেখান দুটি হাত স্রষ্টার উদ্দ্যেশে চির প্রার্থনারত। আর তাতে লেখা- The Whole World Prayed. Thanks God.

আজ চট্টগ্রাম , কক্সবাজার, সন্দীপ, হাতিয়া, ভোলা, বরিশাল, মহেশখালি, কুতুবদিয়া টেকনাফের লক্ষ লক্ষ মানুষ এই মুহুর্তে 'মোরা' নামক ঘূর্নিঝড়ের আগ্রাসী থাবার মুখে। প্রচন্ড বেগে বাতাস বইতে শুরু করেছে। লক্ষ লক্ষ মানুষ বাড়ি ঘর সবকিছু ছেড়ে জীবন বাঁচাতে নিরাপদ আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

মনে পড়ে ১৯৯১ সালের ২৯ এপ্রিল, সেই ভয়াল দিনটির কথা। আমার বিদ্যালয়ের স্যার বলেছেলিন- এই দিনের ভয়াবহ অবস্থার কথা বুঝানোর মতো অভিধানে কোনো শব্দ তৈরি হয়নি। 'হে রাব্বুল আলামিন' প্রার্থনা ছাড়া আমাদের কিছুই করার নাই। শুধু প্রার্থনা করছি এই দেশের মানুষগুলোকে আর বিপর্যয় দিয়ো না। মাকে সন্তান হারা, সন্তানকে মা হারা করোনা।

'প্রার্থনায় যদি বাইরের দুনিয়া থেকে মানুষকে পৃথিবীর নিরাপদ জমিনে ফিরিয়ে আনতে পারো, তবে এই জমিনের মানুষকে এই জমিনেই তুমি নিরাপদে রাখতে পারো প্রভু। তুমি রহম করো প্রভু। তুমি সবাইকে নিরাপদ রাখো প্রভু।'

আটলান্টা, যুক্তরাষ্ট্র থেকে
আরিফ মাহমুদ, ছোটগল্পকার



ঢাকা, মে ৩০(বিডিলাইভ২৪)// এস আর
 
        print

এই বিভাগের আরও কিছু খবর






মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.