সর্বশেষ
সোমবার ১০ই বৈশাখ ১৪২৫ | ২৩ এপ্রিল ২০১৮

রোজায় বদহজমের সমস্যা হলে করণীয়

শুক্রবার, জুন ২, ২০১৭

282306936_1496385880.jpg
বিডিলাইভ ডেস্ক :
পেট ব্যাথা বদহজমের একটি সাধারণ উপসর্গ। যা মাঝেমধ্যে প্রকট হয়ে ওঠে। পরিপাকতন্ত্রে বড় কোনো সমস্যা নেই, তবুও সহজে কিছু হজম হয় না।

কিছু খেলেই তাঁদের পেট কামড়ায়, মল ত্যাগ করলে সেই অস্বস্তি কমে। কেউ খুব কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, কারও আবার পাতলা পায়খানা হয় বেশি।

রমজান মাসেও অনেকেই এ সমস্যায় ভোগেন। সারাদিন রোজা রেখে সন্ধ্যায় ইফতারে ভাজা-পোড়া খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। আর এটাই বদহজমের প্রধান কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া বদহজমে গ্যাস, অম্বল, ডায়রিয়া, কোষ্ঠকাঠিণ্য, এসিড রিফ্লাক্স, পাকস্থলীর আলসার ইত্যাদিও হতে পারে।  

এই ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে অতিরিক্ত তেল মসলাযুক্ত ভাজা-পোড়া খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

এ ধরনের সমস্যার নাম ইরিটেবল বাউয়েল সিনড্রোম বা আইবিএস। এর সুনির্দিষ্ট চিকিৎসা নেই। তাই খাদ্যাভ্যাস ও জীবনযাপনের ধরনে কিছু পরিবর্তন আনতে হবে।

১. এলোভেরা:
এলোভেরায় জোলাপ বৈশিষ্ট্য যা পাচনতন্ত্রে সঠিক কার্যকারিতা প্রদান করে। এলোভেরায় অ্যান্টিব্যাকটেরিয়াল, বিরোধী প্রদাহজনক এবং পরিপাক নালীর জ্বালা ও প্রশমিত করার বৈশিষ্ট্য আছে।

২. আদা:
হজম সমস্যা সমাধানে আদা দারুন কাজে আসে। এটা ব্যাকটেরিয়ারোধী, জীবাণুনাশক। এটা জারকরস এবং এনজাইম প্রবাহ সঠিকভাবে সরবরাহ করে এবং খাদ্য হজমে সহায়তা করে।  প্রতিদিন ২-৩ বার আদা চা পান করতে পারেন। রমজান মাসে ইফতারের পর আদা চা পান করলে উপকার পাবেন।

৩. হলুদ: সাধারণ হজম সমস্যা সমাধান করে হলুদ। কারকিউমিন হলুদের সক্রিয় উপাদান পিত্ত মুক্তিতে সাহায্য করে। এটি হজম ও লিভার ফাংশন উন্নত করে। এছাড়া বিরোধী প্রদাহজনক সম্পত্তি গ্যাস্ট্রো ইনটেস্টাইনাল নালীর প্রদাহ কমাতে সাহায্য করে।

৪. ওটমিল: ওটমিলে উচ্চ ফাইবার থাকে যা অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে। ফাইবার অন্ত্রের নিয়মানুবর্তিতা বজায় রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিণ্য রোধ করে। ওটমিল একটি কম চর্বিযুক্ত খাদ্য। তাই ডায়রিয়ায় ভুগলেও এটা খেয়ে আপনি হজম করতে পারবেন।

৫. মৌরি বীজ:
মৌরি বীজ হজম শক্তি বাড়াতে সাহায্য করে। অম্বল, বদহজম ও কমপেট অম্লতার জন্য এটি ব্যবহার করতে পারেন। পেটের সমস্যার সঙ্গে যুক্ত অন্ত্রের আক্ষেপ এবং ব্লটিং থেকে পরিত্রাণ করে এটি। তাই খাওয়ার পর ১ চামুচ মৌরি বীজ চাবিয়ে খেতে পারেন। 

ঢাকা, শুক্রবার, জুন ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি বার পড়া হয়েছে