bdlive24

বেড়েছে রসুনের দাম কিছুটা কমেছে চিনির

শনিবার জুন ০৩, ২০১৭, ০৮:৫০ এএম.


বেড়েছে রসুনের দাম কিছুটা কমেছে চিনির

বিডিলাইভ রিপোর্ট: রমজান মাস শুরুর আগে থেকেই বেশিরভাগ পণ্যের দাম বেড়েছে। এরপর নতুন করে আরো বেড়েছে রসুনের দাম। তবে কিছুটা কমেছে চিনির দাম। এদিকে গতকাল বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে গতকাল খুচরা বাজারে নিত্যপণ্যের দামে বাজেটের তেমন কোনো প্রভাব পড়েনি।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে আমদানি করা রসুনের দাম মানভেদে কেজিপ্রতি ৬০ টাকা বেড়েছে। গত সপ্তাহে কেজিপ্রতি ২৮০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হওয়া চীনা রসুন গতকাল বাজারে ৩৪০ থেকে ৩৬০ টাকায় বিক্রি হয়। তবে দেশি রসুনের দামে তেমন পরিবর্তন হয়নি। প্রতি কেজি দেশি রসুন ১২০ থেকে ১৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। এছাড়া পেঁয়াজ আগের চড়া দামে বিক্রি হচ্ছে। প্রতি কেজি দেশি পেঁয়াজ ২৮ থেকে ৩৫ টাকা ও ভারতীয় পেঁয়াজ ২২ থেকে ২৫ টাকা।

যদিও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের মূল্য তালিকায় দেশি রসুনের দাম ১৩০ টাকা এবং আমদানি করা রসুনের দাম মানভেদে ৩৩০-৩৫০ টাকা। পেঁয়াজের দর ৩০ থেকে ৩৫ টাকা কেজি। এদিকে চিনির চড়া দাম কিছুটা কমতে শুরু করেছে। ৭৮ থেকে ৮০ টাকা কেজি চিনির দাম সপ্তাহের ব্যবধানে কমে ৭৫ থেকে ৭৮ টাকায় বিক্রি হচ্ছে। তবে গতকাল কিছু সুপার শপে তা ৬৩ থেকে ৬৫ টাকায় বিক্রি হয়।

রমজানে বেশি চাহিদা থাকা পণ্য ছোলার দামও কমতে শুরু করেছে। রমজানের আগে প্রতি কেজি ছোলা ৯০ থেকে ৯৫ টাকা ছিল। এখন তা কেজিতে গড়ে ৫ টাকা কমে ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া দেশি মুগ ডাল ১৩৫ টাকা, ভারতীয় মুগ ডাল ১২৫ টাকা, মাষকলাই ১৩৫ টাকা, দেশি মসুর ডাল ১২৫ টাকা, আমদানি করা মোটা মসুর ডাল ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। ৫ লিটারের সয়াবিন তেলের বোতল ব্র্যান্ড ভেদে ৫০০ থেকে ৫১০ টাকা এবং প্রতি লিটার ১০০ থেকে ১০৬ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া দারুচিনি ৩৬০ টাকা, জিরা ৪৫০ টাকা, শুকনা মরিচ ২০০ টাকা, লবঙ্গ ১৫০০ টাকা, এলাচ ১৬০০ টাকা, চীনের আদা ১২০ টাকা এবং কেরালা আদা ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব পণ্যে এখনও বাজেটের প্রভাব পড়েনি। চাল, মাছ, মাংসসহ অন্যান্য পণ্যের দাম তেমন পরিবর্তন হয়নি।


ঢাকা, জুন ০৩(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.