bdlive24

গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বহাল

সোমবার জুন ০৫, ২০১৭, ০১:৩৮ পিএম.


গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বহাল

আদালত প্রতিবেদক: এ বছরের ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্তের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে চেম্বার জজ আদালতের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

একই সঙ্গে এ বিষয়ে জারি করা রুল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই আদেশের ফলে ১ জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের মূল্য বৃদ্ধিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আপিল বিভাগ বলেছে, এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলো তা স্থগিত থাকবে।
 
প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।
 
আদালতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিট আবেদনের পক্ষে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী শুনানি করেন।
 
সুব্রত চৌধুরী বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত থাকবে তবে রুল নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে।
 
গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম বাড়িয়ে গণবিজ্ঞপ্তি দেয়। সেখানে বলা হয়, আবাসিক গ্রাহকদের আগামী ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে।

দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে। পাশাপাশি যানবাহনে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটারে ৩৮ টাকা এবং ১ জুন থেকে ৪০ টাকা হবে। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন, সার, শিল্প ও বাণিজ্যিক খাতেও গ্যাসের দাম দুই ধাপে ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেওয়া হয় ওই গণবিজ্ঞপ্তিতে।


ঢাকা, জুন ০৫(বিডিলাইভ২৪)// পি ডি
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.