সর্বশেষ
শনিবার ৮ই বৈশাখ ১৪২৫ | ২১ এপ্রিল ২০১৮

প্রথম দফায় সুযোগ পায়নি ৬১ হাজার শিক্ষার্থী

মঙ্গলবার, জুন ৬, ২০১৭

1978378772_1496692430.jpg
বিডিলাইভ রিপোর্ট :
একাদশ শ্রেণিতে শিক্ষার্থীরা কোন কলেজে ভর্তি হতে পারবে তার প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জন একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত হয়েছে।

তবে প্রথম দফায় আবেদনকারীদের মধ্যে ৬১ হাজার ৯৯ জন শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির জন্য সুযোগ পায়নি। এর মধ্যে পাঁচ হাজার ৯৪৬ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও আছে। আর ২৮০টি কলেজে একজন শিক্ষার্থীও ভর্তির জন্য মনোনীত হয়নি।

যারা কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি তাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই বলে জানিয়েছেন ঢাকা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর। ''যারা প্রথম দফায় কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি, তাদের দুশ্চিন্তার কারণ নেই। নির্ধারিত প্রক্রিয়ায় দ্বিতীয় পর্যায়ে ফল প্রকাশেও তাদের অনেকে সুযোগ পাবে। এ ছাড়া মাইগ্রেশন প্রক্রিয়াতেও অনেকে সুযোগ পাবে।''

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মোট আবেদন করেছিল ১৩ লাখ ১০ হাজার ৯৪৭ জন। আবেদনকারীদের মধ্যে মনোনীতদের হার ৯৫ দশমিক ৩৩ শতাংশ। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাস করেও এ বছর ১ লাখ ২৬ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেনি।

এই সংখ্যাটি মোট পাস করা শিক্ষার্থীর প্রায় ৯ শতাংশ। নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে। এছাড়া আগামী ১৩ জুন দ্বিতীয় এবং ১৮ জুন তৃতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে।

ঢাকা, মঙ্গলবার, জুন ৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি বার পড়া হয়েছে