bdlive24

আল মাহমুদের 'সোনালি কাবিন'

মঙ্গলবার জুন ০৬, ২০১৭, ১২:০৬ পিএম.


আল মাহমুদের 'সোনালি কাবিন'

বিডিলাইভ ডেস্ক: সোনার দিনার নেই, দেনেমাহর চেয়ো না হরিণী

যদি নাও, দিতে পারি কাবিনবিহীন হাত দু’টি,

(সোনালি কাবিনের ১ নম্বর সনেট)

বাংলা কাব্য সাহিত্যে আল মাহমুদের 'সোনালি কাবিন' জনপ্রিয় কাব্যগ্রন্থ। কবিতাটি ১৪টি সনেট দিয়ে সাজানো। সনেট গুচ্ছের আকর্ষণ কাব্যপ্রেমীদের কাছে নানাভাবে অনস্বীকার্য। নানা কারণে গুরুত্বপূর্ণও। সার্বিক দিকে দৃষ্টিপাত করলে দেখা যায় আল মাহমুদের ‘সোনালি কাবিন’ কাব্যগ্রন্থটির আকর্ষণের পিছনে সোনালি কাবিনের সনেটগুচ্ছের গুরুত্বই সবচেয়ে বেশি।

আল মাহমুদের শ্রেষ্ঠ কবিতা কোনটি তা নিয়ে বিতর্ক হতে পারে। তেমনি বিতর্ক হতে পারে তার শ্রেষ্ঠ কাব্যগ্রন্থ কোনটি তা নিয়েও। তবে সবচেয়ে জনপ্রিয় কবিতা যে ‘সোনালি কাবিন’ তা নিঃসন্দেহে বলা যায়। আর বলা যায় ‘সোনালি কাবিন’ গ্রন্থটি শ্রেষ্ঠ কাব্যগ্রন্থগুলোর মধ্যে একটি।

সোনালি কাবিন আল মাহমুদকে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত করে। তার কাব্যখ্যাতি, যশ, কাব্যপ্রতিপত্তির সাথে মিশে আসে সোনালি কাবিন। আল মাহমুদ নিজেও জানতেন তার এই কাব্যগ্রন্থটি জনপ্রিয় হবে। বাস্তবে হয়েছেও তাই।

তার প্রিয়তমা নারীর উদ্দেশ্যে লেখা ১৪টি সনেট কাব্যসাহিত্যের ভিতর তিনি প্রেম, কামনার বিষয়কে এনেছেন। সোনালি কাবিনে নর-নারীর চিরায়ত সম্পর্কের মাধ্যমেই বলা হয়েছে অনেক কথা। এসেছে অনেক দিক। এইসব সামগ্রিক বিষয় নিয়েই সোনালি কাবিন।

সনেটগুচ্ছে আবহমান বাংলার চিত্র উঠে এসেছে। সনেটে ঐতিহ্য, সংগ্রাম, বিপ্লব প্রতিলিপি আছে। তবে এসবের বিষয়-আশয় খোঁজা হয়েছে পরে, বিশেষ করে সনেটগুচ্ছে কাব্যগুণ বর্ণনা করতে যেয়ে। সনেটগুচ্ছে বক্তব্যের বিষয়বস্তু যেমন আকর্ষণীয় তেমন আকর্ষণীয় এর উপস্থাপনার কৌশল। একইসঙ্গে তা চিত্তাকর্ষকও বটে।

সোনালি কাবিনের আকর্ষণ হচ্ছে প্রেমময় কাব্যকলায় সমর্পণের ভাষা। নদীর জোয়ারের মতো এ ভাষার টান। এই টান স্বাভাবিকভাবে উপেক্ষার নয়। যে কোনো কাব্যপ্রেমিকের কাছে এর আকর্ষণ শক্তি প্রবল। তারুণ্যের হৃদয়কে টানে আরো প্রবলভাবে। এই টান যে কোনো প্রেমিক-প্রেমিকার কাছেই আকর্ষণীয় হওয়ারই কথা।


ঢাকা, জুন ০৬(বিডিলাইভ২৪)// এস আর
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.