সর্বশেষ
শুক্রবার ৭ই বৈশাখ ১৪২৫ | ২০ এপ্রিল ২০১৮

আর্ন্তজাতিক প্রতিযোগিতায় আইইউবি’র সাফল্য

রবিবার, জুন ১১, ২০১৭

1778860812_1497178135.jpg
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :
মার্কিন যুক্তরাষ্ট্রে সদ্য সমাপ্ত ইউনির্ভাসিটি রোভার চ্যালেঞ্জ আর্ন্তজাতিক রোবটিক প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বাংলাদেশি সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইইউবি (ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি অব বাংলাদেশ) প্রথম স্থান অর্জন করেছে।

ইউনির্ভাসিটি রোভার চ্যালেঞ্জ বিশ্বের শীর্ষস্থানীয় রোবটিক প্রতিযোগিতা যেখানে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নকশা করা মঙ্গলযান (রোভার) প্রদর্শিত হয়।

প্রতিযোগিতাটি প্রতিবছর যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের দক্ষিণ মরুভুমি অঞ্চলে অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় প্রতিদ্বন্দী দলগুলোকে পরবর্তী প্রজন্মের মঙ্গলযান তৈরির চ্যালেঞ্জ জানানো হয়। যেসব যান ভবিষ্যতে নভোচারীদের সাথে সেই লালগ্রহের বুকে অভিযান চালাবে।

ইউনির্ভাসিটি রোভার চ্যালেঞ্জ ২০১৭ তে এবছর ১৬টি দেশের ৮২ দল অংশগ্রহণ করে।

দুই পর্যায়ে তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ণ বাছাই পর্বের মধ্য দিয়ে ৩৬টি দলকে মাঠপর্যায়ের প্রতিযেগিতার জন্য নির্বাচন করা হয়। ৭টি দেশের ৩৫টি দল তাদের রোভারগুলো নিয়ে ইউটাহের মরুভুমিতে এই প্রতিযোগিতায় অংশ নেয়।

এতে ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটির দলটি অংশগ্রহনকারী বাংলাদেশি দলগুলোর মধ্যে প্রথম, এশিয়ার মধ্যে দ্বিতীয় এবং বিশ্বে দশম স্থান অধিকার করে।

প্রসঙ্গত, ২০১৬-১৭ একাডেমিক বছরে স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর একহাজারের বেশি শিক্ষার্থী এই প্রতিযোগিতার অংশগ্রহণ করে।

তিন দিনের প্রতিযোগিতা শেষে মিসৌরি ইউনির্ভাসিটি অফ সায়েন্স এ্যান্ড টেকনোলজি প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের প্রথম কোন বিশ্ববিদ্যালয় হিসাবে রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতায় বিজয়ী হয়। চেসতোকোভা ইউনির্ভাসিটি (পোল্যান্ড) এই প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করে।



ঢাকা, রবিবার, জুন ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি বার পড়া হয়েছে