সর্বশেষ
শুক্রবার ৭ই বৈশাখ ১৪২৫ | ২০ এপ্রিল ২০১৮

জাবিতে ছাত্র-শিক্ষক ঐক্যমঞ্চের সংবাদ সম্মেলন

রবিবার, জুন ১১, ২০১৭

1782566688_1497190774.jpg
জাবি প্রতিনিধি :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সাম্প্রতিক সময়ে সৃষ্ট সংকট ও ভিসির বাড়িতে হামলার প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটিকে পক্ষপাতদূষ্ট উল্লেখ করে বাতিল দাবি করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষাথী ঐক্যমঞ্চ।

শনিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি উল্লেখ করেন, অধ্যাপক অসিত বরণ পালকে প্রধান করে ৬ সদস্য বিশিষ্ট যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে
তাদের সকলেই প্রশাসনপন্থি শিক্ষক। এদের মধ্যে একাধিক ব্যক্তি সিন্ডিকেট সদস্যসহ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বরত। এতে যে শিক্ষকরা-শিক্ষার্থীদের গ্রেফতার ও মামলার সিদ্ধান্ত নিয়েছিল তারাই সয়ং বিচারকের
ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। এ কমিটির কাছ থেকে ন্যায় বিচার আশা করা যায় না।

নিরাপত্তার নামে বিশ্ববিদ্যালয়ে পুলিশ মোতয়েনকে অযৌক্তিক দাবি করে তিনি
বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের উপর পুলিশ লাঠি চার্জ করে, বন্দুক দিয়ে গুলি করে নিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের ব্যর্থতার শামিল।

আমরা পুলিশী প্রশাসন চাইনা। ইতোমধ্যে পুলিশ মামলার আসামী শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে তাদের পরিবারকে হেয় করছে বলে তিনি লিখিত বক্তব্যে দাবি করেন। এর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের অদূরদর্শীতাকেই দায়ী করেন তিনি।
 
বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ তাদের দাবি আদায়ে কর্মসূচির অংশ হিসেবে শনিবার বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করেছে। এছাড়া আগামী ১৪ জুন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় শহীদ মিনার পাদদেশ
থেকে একটি পদযাত্রা শুরু করবে।

যা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনের সামনে সমাবেশের মাধ্যমে সমাপ্তি হবে। একই সাথে ঈদের ছুটি শেষে আগামী ২জুলাই থেকে ৪জুলাই গণস্বাক্ষর গ্রহণ এবং একই দিনে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
 
সংবাদ সম্মেলনে শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চের আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক শামছুল আলম সেলিম, অধ্যাপক মো. শরিফ উদ্দিন, অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক
মির্জা তাসলিমা সুলতানা, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, রবিবার, জুন ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি বার পড়া হয়েছে