সর্বশেষ
শুক্রবার ৭ই বৈশাখ ১৪২৫ | ২০ এপ্রিল ২০১৮

চবিতে ২৯৫ কোটি ২০ লাখ টাকার বাজেট

শনিবার, জুন ১৭, ২০১৭

652067071_1497706788.jpg
চট্টগ্রাম ব্যুরো :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চলতি অর্থবছরের জন্য ২৯৫ কোটি ২০ লাখ টাকার বাজেট পাস করেছে। শনিবার দুপুরে এ বাজেট ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী সভাপতিত্বে সিনেট অধিবেশনে বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. কামরুল হুদা।

এ প্রসঙ্গে ড. কামরুল হুদা বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪১২ কোটি ৮২ লাখ টাকা চাওয়া হয়েছিল। তা থেকে পাওয়া গেছে ২৭৪ কোটি ৭০ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য অভ্যন্তরীণ আয় ধরা হয়েছে ২০ কোটি ৫০ লাখ টাকা। সবমিলিয়ে ২৯৫ কোটি ২০ লাখ টাকা বাজেট ধরা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গত অর্থবছরের সংশোধিত বাজেট ছিল ২৭৭ কোট ৪৫ লাখ টাকা। এবারও শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন খাতে ১৯১ কোটি ৮০ লাখ টাকা বাজেট ধরা হয়েছে। যা গত বছরে ছিল ১৮৫ কোটি ৮৩ লাখ টাকা। এবং শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ খাতে ১১ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা গত বছরে ছিল ৬ কোটি ৮৩ লাখ টাকা।

এছাড়াও শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পেনশন ভাতা বাবদ ৫২ কোটি ৪৫ লাখ টাকা, শিক্ষা ও আনুষাঙ্গিক খাতের ব্যয় বাবদ ১৯ কোটি ৫১ লাখ টাকা, সরবরাহ ও সেবা (সাধারণ) খাতে ব্যয় বাবদ ১৭ কোটি ৫১ লাখ টাকা, মেরামত-সংরক্ষণ ও পুনর্বাসন খাতের ব্যয় বাবদ ৩ কোটি ৩৪ লাখ টাকা, মূলধন মঞ্জুরি (সম্পদ সংগ্রহ ও ক্রয়) খাদে ব্যয় বাবদ ৬ কোটি ৬০ লঅখ টাকা বরাদ্দ দিয়েছে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদল, ডিন কমিটির আহবায়ক অধ্যাপক ড. সিকান্দার চৌধুরী, সিনেট শিক্ষক প্রতিনিধি ও শাহজালাল হলের প্রভোস্ট অধ্যাপক সুলতান আহমদ, প্রক্টর আলী আজগর চৌধুরী, অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহসহ সিনেট সদস্যরা।

ঢাকা, শনিবার, জুন ১৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি বার পড়া হয়েছে