bdlive24

চট্টগ্রামে ওয়াসার পানি উৎপাদন ব্যাহত

শনিবার জুন ১৭, ২০১৭, ০৭:৫০ পিএম.


চট্টগ্রামে ওয়াসার পানি উৎপাদন ব্যাহত

চট্টগ্রাম ব্যুরো: প্রাকৃতিক দুর্যোগ ও অতি বর্ষণে হালদা এবং কর্ণফুলীর পানিতে কাদার পরিমাণ মাত্রাতিরিক্ত বৃদ্ধি পাওয়ায় ওয়াসার স্বাভাবিক পানি উৎপাদন ব্যাহত হচ্ছে। এর ফলে নগরীর প্রায় এলাকায় গত তিন-চার দিন ধরে পানির প্রকট সংকট দেখা দিয়েছে। এই সংকট আরো কয়েকদিন থাকবে বলে জানা গেছে।

চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি শোধনাগার (শেখ হাসিনা পানি শোধনাগার) থেকে প্রতিদিন ১৪ কোটি লিটার পানি উৎপাদন হতো। গত ১১ জুন রাত থেকে ভারী বৃষ্টি হওয়ার পর পাহাড়ি ঢল নামতে থাকে। সেই সাথে পাহাড়ের কাদা মাটি হালদা থেকে কর্ণফুলীতে পড়ে।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একে এম ফজলুল্লাহ বলেন, পাহাড়ে একটানা ৫ দিন অতিবর্ষণের ফলে কর্ণফুলী ও হালদা নদীর পানিতে ঘোলার (টারবিডিটি) পরিমাণ মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। পানির মধ্যে এতো বিপুল পরিমাণে কাদা থাকলে তা পরিশোধন করা সম্ভব নয়।

তিনি জানান,  তাই আমরা উৎপাদন কমিয়ে দিয়েছি। ১৪ কোটি লিটারের মধ্যে প্রথমে আমরা ৫ কোটি লিটার উৎপাদন করেছি। এরপর ৬ কোটি লিটার উৎপাদন করেছি। পানি বেশি ঘোলা হওয়ার কারণে বেশি উৎপাদন করতে পারছি না। এ কারণে গত কয়েকদিন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদন দৈনিক ১০ কোটি লিটার কম উৎপাদন হচ্ছে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য ওয়াসা কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছেন।

নগরবাসীকে আশ্বাস দিয়ে তিনি বলেন, খুব শীঘ্রই এই সংকট কাটিয়ে নগরবাসীকে আবারো চাহিদা মতো পানি সরবরাহ করা হবে।


ঢাকা, জুন ১৭(বিডিলাইভ২৪)// আর এ
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.