সর্বশেষ
শনিবার ১১ই ফাল্গুন ১৪২৪ | ২৪ ফেব্রুয়ারি ২০১৮

ইতালিতে অভিবাসীদের নিয়ে 'ওরতি ইন চিতার' মিলন মেলা

শনিবার ১৭ই জুন ২০১৭

996051865_1497712243.jpg
বিডিলাইভ রিপোর্ট :
শুক্রবার ভেনিসে 'ওরতি ইন চিতা' সংগঠনের এক মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। 'ওরতি ইন চিতা' হচ্ছে ইতালির ভেনিসের চিতা মারগেরায় বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীদের পরিবার ও ইতালিতে তাদের বেড়ে ওঠা নতুন প্রজন্মদের নিয়ে কাজ করা যাওয়া সংগঠন।
 
'ওরতি ইন চিতা' সংগঠনটি দীর্ঘ দিন ধরে বিভিন্ন দেশের অভিবাসীদেরকে নিয়ে কাজ করছে। সেই সাথে বিভিন্ন দেশে অভিবাসীদের সাথে একে অপরের সাথে সু সম্পর্ক স্থাপনের জন্য একে অন্যের ভাষা, সংস্কৃতির সাথে পরিচিত হবার জন্য প্রতি বছরে একবার সবাই মিলে যার যার দেশিয় খাবার বাড়ি থেকে তৈরি করে এনে সবার মাঝে তুলে ধরা ও পরিচিত করিয়ে দেওয়া সেই সাথে স্বদেশী ভাষায় গল্প, কবিতা পাঠ এমন কি অভিনয়, নৃত্য ইত্যাদির আয়োজন করে থাকে। বিভিন্ন দেশের অর্ধ শতাধিক পরিবার এ মিলন মেলার ভোজে অংশ নেন।

'ওরতি দি চিতা' সংগঠনটিকে ভেনিস সিটি কর্পোরেশন কর্তৃক পরিত্যক্ত একটি জায়গা বরাদ্দ দেয়া হয়, যেখানে বাংলাদেশি, ইতালিয়ান, চাইনিজ, রোমানিয়ান, মরক্কো, আফ্রিকানসহ ভেনিসে বসবাসরত অভিবাসীদের জন্য 'ওরতি দি চিতা' বিভিন্ন দেশীয় সবজি চাষ করে থাকে।  

এ বছর বাংলাদেশি প্রবাসীদের গৃহবধুরা আলু, টমেটো, কাচামরিচ, বেগুন, কফি চাষ করেছে। এ সময় ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার ভেনিসের ইমিগ্রান্ট অফিসের কর্মরত আলেচ্ছান্দ্রা বাছতাজিন এর হাতে বাংলাদেশি সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য বাংলা পাঠ্য বই তুলে দেন। পরে সবাই একএে বাড়ি থেকে তৈরি করা বিভিন্ন দেশিয় খাবারের স্বাদ উপভোগ করেন।

জাকির হোসেন সুমন, ইতালি


ঢাকা, শনিবার ১৭ই জুন ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি 6 বার পড়া হয়েছে