bdlive24

অবশেষে আইএসের হাত থেকে মারাউই পুনরুদ্ধার

রবিবার জুন ১৮, ২০১৭, ০৯:৫৩ পিএম.


অবশেষে আইএসের হাত থেকে মারাউই পুনরুদ্ধার

বিডিলাইভ ডেস্ক: কয়েক সপ্তাহের লড়াইয়ের পরে আজ জঙ্গিদের হাত থেকে ফিলিপাইনের দক্ষিণ মারাউই শহর পুনরুদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। এই লড়াইয়ের বলি হয়েছেন অন্তত তিন শ মানুষ।

এশিয়ার খ্রিস্টান অধ্যুষিত দেশ ফিলিপাইনের মারাউই শহরটি মুসলিম অধ্যুষিত। গত ২৩ মে সেখানেই শুরু হয় জঙ্গি হামলা। শহরের বুকে উড়ানো হয় ইসলামিক স্টেট (আইএস)-জঙ্গিগোষ্ঠীর কালো পতাকা। প্রায় এক মাস ধরে জঙ্গিদের তাণ্ডব দেখেছে মারাউই।

ধীরে ধীরে শহরটা পুনরুদ্ধারের পথেই এগোচ্ছিল সেনাবাহিনী। তাতে পিছুও হটছিল জঙ্গিরা। পুরোপুরিভাবে শহরের পুনর্দখল নিতে আরও বেশি সেনা নামানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে। সেই মতো আজ মধ্য ফিলিপাইন থেকে নতুন করে চার শ সেনা উড়িয়ে নিয়ে যাওয়া হয় মারাউইতে। এর পরেই এলাকার বিস্তীর্ণ অংশ সেনাবাহিনীর দখলে আসে। ইতোমধ্যেই মিন্দানাওয়ের দক্ষিণ অংশে সামরিক আইন জারি করেছেন প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে। কারণ তিনি জানিয়েছেন, ওই এলাকায় ঘাঁটি বানানোর চেষ্টা করছে আইএস জঙ্গিরা।

এক মাস ধরে চলা এই লড়াইয়ে প্রাণ হারিয়েছে বেশির ভাগই জঙ্গি। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পরিস্থিতিতে অন্তত তিন লাখেরও বেশি মানুষকে এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে অনেকেই অন্যত্র আত্মীয় বা বন্ধুর বাড়িতে গিয়ে রয়েছেন। আর বাকিরা রয়েছেন ত্রাণ শিবিরেই।


ঢাকা, জুন ১৮(বিডিলাইভ২৪)// ই নি
 
        print


মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.