bdlive24

লন্ডনে মুসুল্লিদের ওপর ভ্যান, নিহত ২

সোমবার জুন ১৯, ২০১৭, ০৮:৫২ এএম.


লন্ডনে মুসুল্লিদের ওপর ভ্যান, নিহত ২

বিডিলাইভ ডেস্ক: ১৫ দিনের ব্যবধানে আবারও সন্ত্রাসী হামলা হয়েছে লন্ডনে। এবার ফিনসবারি পার্কে গাড়ি হামলায় দুইজন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন বেশ কয়েকজন। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলছে, গতকাল রোববার দিবাগত রাতে সেভেন সিস্টারস রোডের ফিনসবারি পার্ক মসজিদের কাছে পথচারীদের ওপর দ্রুত গতির একটি গাড়ি উঠিয়ে দেয় হামলাকারীরা। এতে অনেকেই আহত হয়েছেন। এটি একটি ‘গুরুতর হামলার’ ঘটনা। এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে।

লন্ডন অ্যাম্বুলেন্স সেবা সূত্রে জানা গেছে, ঘটনাস্থলে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ও কর্মী পাঠানো হয়েছে। একজন প্রত্যক্ষদর্শী বলেন, তিনি সেভেন সিস্টারস রোডের একটি ফ্ল্যাটে থাকেন। তিনি দেখেন, হঠাৎ করেই সেখানকার মানুষ ভয়ে চিৎকার করে উঠছেন।  এ সময় ফিনসবারি পার্ক মসজিদের সামনে একটি সাদা ভ্যান গিয়ে দাঁড়ায়। সেদিক থেকে পথচারীরা আসতেই দ্রুত গতিতে তাদের ওপর ভ্যানটি চালিয়ে দেয় সন্ত্রাসীরা।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) বলছে, পরিকল্পিতভাবে ওই ভ্যানটি মুসুল্লিদের ওপর তুলে দেওয়া হয়। সে সময় নামাজ শেষে অনেকে মসজিদ থেকে বের হচ্ছিলেন।

এ ঘটনাকে ‘ইসলাম ভীতির সহিংস প্রকাশ’ হিসেবে বর্ণনা করে যুক্তরাজ্যের মসজিদগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করার আহ্বান জানিয়েছে কাউন্সিল।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে এ ঘটনাকে ‘ভয়ঙ্কর’ অভিহিত করে বলেছেন, “হাতহতদের পরিবার ও ঘটনাস্থলে থাকা জরুরি বিভাগের সবার পাশে আছি আমি।”

ইন্টারনেটে আসা ভিডিওতে ঘটনাস্থলে বিশৃঙ্খল পরিস্থিতি দেখা যায়; আহতদের সাহায্য করতে সে সময় ছুটোছুটি করছিলেন অনেকে।

রাস্তায় পড়ে থাকা এক আহত ব্যক্তির বুকে চাপ দিয়ে শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখার (সিআরপি) চেষ্টা করতে দেখে যায় এক ব্যক্তিকে। মাথা ফেটে যাওয়া আরেকজনের মাথা কাপড় দিকে বেঁধে দিচ্ছেলেন কয়েকজন।

এগিয়ে আসা ভ্যানটির সামনে থেকে একদিকে ঝাঁপিয়ে পড়ে কীভাবে আত্মরক্ষা করেছেন তা জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, “ভ্যানটি সোজা আমাদের সবার দিকে এগিয়ে আসে। সেখানে অনেক মানুষ ছিল। আমাদের সরে যেতে বলছিল কেউ।

“খোদাকে ধন্যবাদ, আমি একদিকে সরে যেতে পেরেছিলাম। আমি একপাশে ঝাঁপিয়ে পড়ি। সবাই আঘাত পেয়েছে। সবাই অনেক আঘাত পেয়েছে। আমার চারপাশে আহতরা পড়ে ছিল।”

সেভেন সিস্টার্স রোডের বাসিন্দা এক নারী জানান, তিনি লোকজনকে ‘চিৎকার করতে ও আর্তনাদ করতে’ দেখেছেন। তিনি বলেন, “সবাই চিৎকার করে বলছিল ‘একটি ভ্যান লোকজনকে আঘাত করেছে’।

“ফিন্সবুরি পার্ক মসজিদের বাইরে একটি সাদা ভ্যান থেমে ছিল, মনে হচ্ছিল ভ্যানটি নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে আসা লোকজনকে আঘাত করেছে।”
তাদের বাসার সামনের রাস্তাটি পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স ও দমকলের গাড়িতে ভরে গেছে বলে জানিয়েছেন তিনি।



ঢাকা, জুন ১৯(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.