সর্বশেষ
শনিবার ১২ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৬ মে ২০১৮

পর্তুগালে দাবানলে নিহতদের স্মরণে ৩ দিনের শোক ঘোষণা

সোমবার, জুন ১৯, ২০১৭

681988744_1497845999.jpg
বিডিলাইভ রিপোর্ট :
পর্তুগালে দাবানলে সর্বশেষ নিহতের সংখ্যা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের তথ্য অনুযায়ী ৬১ জন এবং আহত সংখ্যা প্রায় ১৩০০ জন।

গতকাল রোববার থেকে পর্তুগালে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন পর্তুগালের স্বরাষ্ট্র সচিব জর্জ গোমেজ।

শনিবার পর্তুগালের রাজধানী লিসবন থেকে ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে লেরিয়া শহর থেকে ৩৫ কিলোমিটার এবং কোইমব্রা শহর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে পেদ্রোগাও গ্রান্দ এলাকায় এক দাবানলে এই হতাহতের ঘটনা ঘটে।

সবশেষ রোববারের সরকারি তথ্য অনুযায়ী এখও পর্যন্ত প্রায় ১ হাজার ৭০০ দমকলকর্মী অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন, সাথে অগ্নিকান্ড মোকাবেলা করার জন্য স্পেনের দু'টি জল বোমা বিমান যোগ দিয়েছে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন একটি আন্তর্জাতিক অগ্নিকাণ্ড এবং ত্রাণ প্রচেষ্টা দল যোগ দিচ্ছে।

রবিবার দাবানলের ঘটনাস্থল পরিদর্শন করেন পর্তুগালের রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দে সুজা। ঘটনাস্থল পরিদর্শন শেষে জাতির উদ্দেশ্যে নিহত এবং হতাহতদের স্মরণে সংক্ষিপ্ত বক্তৃতা দেন রাষ্ট্রপতি।

এই সময় রাষ্ট্রপতি বলেন, এখন কান্না কিংবা ব্যাথার সময় নয় এখন হচ্ছে সংগ্রাম করার সময়। এই সময় সকল পর্তুগীজদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। পর্তুগালের ইতিহাসের এটি একটি ভয়াবহ ও খুবই দুঃখজনক ঘটনা যা প্রত্যক্ষ করলো পর্তুগালবাসী।

দাবানলের কোন না কোন ভাবে উদ্বার কাজে জড়িত ছিল এবং আছে সেই সাথে অংশ গ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান প্রেসিডেন্ট তার বক্তৃতায়।

উল্লেখ্য চলতি সপ্তাহে কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান সান্তোস পর্তুগালের প্রেসিডেন্টের পূর্ব ঘোষিত নিমন্ত্রণে রাষ্ট্রীয় সফরের কথা ছিল। কিন্তু দাবানলের কারণে কলম্বিয়ার সরকার এবং পর্তুগালের সরকারের পক্ষ থেকে যৌথভাবে রাষ্ট্রীয় সফরটি বাতিল করা হয়।

পর্তুগালের লিসবন থেকে
রনি মোহাম্মদ

ঢাকা, সোমবার, জুন ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি বার পড়া হয়েছে