bdlive24

ভারতের রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ প্রয়াত

সোমবার জুন ১৯, ২০১৭, ১২:৩৯ পিএম.


ভারতের রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ প্রয়াত

বিডিলাইভ ডেস্ক: ভারতের রামকৃষ্ণ মিশন ও মঠের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ মারা গেছেন। রোববার বিকেল ৫টা ৩০ মিনিটে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে প্রয়াত হন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর।
 
জানা গেছে, সোমবার রাত সাড়ে ন’টায় বেলুড় মঠের গঙ্গাতীরে ভারতের রাষ্ট্রীয় মর্যাদায় তার অন্তিম সংস্কার হবে। দেশটির প্রশাসনিক সূত্রের বরাতে জানানো হয়েছে, মাদার তেরেসার পরে এই প্রথম রামকৃষ্ণ মিশনের মতো কোনো ধর্মীয় প্রতিষ্ঠানের অধ্যক্ষের রাষ্ট্রীয় মর্যাদায় অন্তিম সংস্কার হতে চলেছে।

মূত্রনালিতে সংক্রমণ, বার্ধক্যের নানান সমস্যা নিয়ে ২০১৫’র ২১ ফেব্রুয়ারি থেকে সেবা প্রতিষ্ঠানে ভর্তি ছিলেন স্বামী আত্মস্থানন্দ। ১৬ জুন তাকে দেখতে হাসপাতালে যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে শোকবার্তা পাঠান তিনি।

এর আগে তাকে দেখতে কয়েকবার ওই সেবা প্রতিষ্ঠানে এসেছিলেন প্রধানমন্ত্রী মোদী। স্বামী আত্মস্থানন্দের মৃত্যুতে শোক জানিয়েছেন তিনিও। এক টুইটার বার্তায় নরেন্দ্র মোদি বলেন, ‘স্বামী আত্মস্থানন্দজির প্রয়াণ খুব কাছের কাউকে হারানোর সমান। জীবনের একটা গুরুত্বপূর্ণ সময় আমি ওনার সঙ্গে কাটিয়েছি। কলকাতা গেলেই আশীর্বাদ নিতে তার কাছে যেতাম।’


স্বামী আত্মস্থানন্দ ছিলেন রামকৃষ্ণ মিশন ও মঠের ১৫তম অধ্যক্ষ। তার জন্ম ১৯১৯ সালের ২১ মে, বাংলাদেশের ঢাকার শাহবাজপুরে। কলেজ-জীবনে তিনি যুক্ত হন দিনাজপুর রামকৃষ্ণ আশ্রমের সঙ্গে। পরে বেলুড় মঠে যোগদান। ১৯৪৯ সালের ১ মার্চ স্বামী বিজ্ঞানানন্দজির কাছে মন্ত্রদীক্ষা নিয়ে সত্যকৃষ্ণ ভট্টাচার্য হন স্বামী আত্মস্থানন্দ। ২০০৭ সালে মঠ ও মিশনের অধ্যক্ষ হন তিনি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।


ঢাকা, জুন ১৯(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.