সর্বশেষ
মঙ্গলবার ৫ই আষাঢ় ১৪২৫ | ১৯ জুন ২০১৮

ভূ-গর্ভের পানি তুলতে লাগবে লাইসেন্স

সোমবার, জুন ১৯, ২০১৭

575752226_1497881664.jpg
বিডিলাইভ ডেস্ক :
কৃষি কাজের জন্য ভূ-গর্ভের পানি তুলতে উপজেলা পরিষদ থেকে স্থাপনী লাইসেন্স নিতে হবে। অন্যথায় আর্থিক জরিমানাসহ কারাবাস ভোগ করতে হবে। এই ধরনের বিধান রেখে আজ সোমবার ‘কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা আইন-২০১৭’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, ১৯৮৫ সালে গ্রাউন্ড ওয়াটার অর্ডিন্যান্স অনুযায়ী এই ভূগর্ভস্থ পানির ব্যবস্থাপনা চলে আসছিল। অডিন্যান্সটিকে হালনাগাদ করে বাংলায় পরিপূর্ণ আইন করা হয়েছে।

মোহাম্মদ শফিউল আলম জানান, নতুন আইনে জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে। কেউ  লাইসেন্স ছাড়া কৃষি কাজের জন্য গভীর নলকূপ স্থাপন করলে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের কারাবাস ভোগ করবে। আগে জরিমানার পরিমাণ ছিল ২০০০ টাকা।

তিনি বলেন, এ আইনে উপজেলা পরিষদকে ক্ষমতাবান করা হয়েছে। উপজেলা সেচ কমিটি নামে একটি কমিটি করা হয়েছে, যা উপজেলা পরিষদের নির্দেশনায় পরিচালিত হবে। লাইসেন্স দেবে উপজেলা সেচ কমিটি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যেকোনো জায়গায় নলকূপ স্থাপনের জন্য লাইসেন্স দেওয়ার আগে সেখানে নলকূপের প্রয়োজন আছে কি না- তা নির্ধারণ করার জন্য সরেজমিনে পরিদর্শন করবেন কমিটির সদস্যরা। তাদের দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কমিটি। সূত্র:অর্থসূচক

ঢাকা, সোমবার, জুন ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন